অধিনায়কত্ব ছাড়লেন ডু প্লেসি

দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়লেন ফাফ ডু প্লেসি। সোমবার এক বিবৃতিতে তিনি এ কথা জানিয়েছেন।

সম্প্রতি ওয়ানডে অধিনায়কের দায়িত্ব থেকেও তাকে সরিয়ে দেয়া হয়। তার পরিবর্তে দায়িত্ব পান উইকেট রক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। টেস্ট এবং টি-টোয়েন্টিতেও অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজেও দলকে নেতৃত্ব দিচ্ছেন ডি কক। অন্যদিকে বিশ্রামে রয়েছেন ডু প্লেসি। বিশ্রাম নিতে নিতেই অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তটাও নিয়ে নিলেন এই ব্যাটসম্যান।

৩৫ বছর বয়সী ডু প্লেসি ২০১৬ সাল থেকে টেস্ট দলের নিয়মিত অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলান। ২০১৭ সাল থেকে তিন ফরম্যাটেই অধিনায়ক ছিলেন।

ইংল্যান্ডের বিপক্ষে সাম্প্রতিক হোম টেস্ট সিরিজের সময় তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে তার দায়িত্ব ছাড়ার সময় হয়ে আসছে। তিনি বলেছিলেন যে অক্টোবরে এবং নভেম্বরে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ টি-টোয়েন্টি না হওয়া পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে প্রতিশ্রুতিবদ্ধ।

টেস্টে হয়ত তাকে আরও একটি সিরিজে দেখা যাবে। জুলাইয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে ওয়েস্ট ইন্ডিজ যাবে দক্ষিণ আফ্রিকা।

ডু প্লেসি বলেন, দায়িত্ব ছাড়ার এবং নতুন নেতৃত্ব উঠে আসার এখনই সঠিক সময়। তিনি তিন ফরম্যাটেই একজন ব্যাটসম্যান এবং সিনিয়র ক্রিকেটার হিসেবে খেলা চালিয়ে যেতে চান।

ফাফ একমাত্র প্রোটিয়া অধিনায়ক যিনি ঘরের মাঠে এবং দেশের বাইরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছেন।

২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে দক্ষিণ আফ্রিকা দেশে এবং দেশের বাইরে ৯টি টেস্টের মধ্যে ৮টিতে জয়লাভ করে। এরমধ্যে অস্ট্রেলিয়াকে দুইবার এবং ভারতকেও হারায়।

চলতি সপ্তাহ থেকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজের দলে ডু প্লেসি ব্যাটসম্যান হিসেবে থাকবেন বলে আশা করা হচ্ছে।

আজকের বাজার/এমএইচ