অনুষ্ঠিত হলো খুলনায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের ‘এক টাকায় আহার’ কার্যক্রম

খুলনায় অসহায় মানুষের জন্য শুরু হয়েছে এক টাকায় আহার বিতরণ কার্যক্রম। স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশনের আয়োজনে মহানগরী ও জেলার তিনটি স্পটে বিতরণ করা হয়েছে এক টাকার আহার।

শুক্রবার রূপসার রাজাপুরের একটি বস্তিতে শতাধিক অসহায় মানুষকে এক টাকায় আহার বিতরণ করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার প্রথম দিন জোড়া খাসি দিয়ে এক টাকার আহার বিতরণ কার্যক্রম শুরু করা হয়। প্রতিদিন তাদের এ কার্যক্রম চলবে। পাশাপাশি অসহায় মানুষকে ত্রাণ বিতরণ করা হবে।

ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা জানায়, শুক্রবার ভাত ও মুরগির গোশত রান্না করে নগরীর জেলাখানা ঘাটের ওপারে রূপসা উপজেলার রাজাপুরের এক টাকায় শতাধিক হত দরিদ্র মানুষকে আহার দেওয়া হয়েছে। এদিন সবুরণনেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গনে ১০৫ জন অসহায় দুস্থ শিশুদের মধ্যে এক টাকার আহার বিতরণ করা হয়। এ সময় প্রতিটি শিশু এক টাকার বিনিময় এই খাদ্য গ্রহণ করে।

এর আগে বৃহস্পতিবার নগরীর ফুলবাড়িগেটে এ্যাজাক্স জুট মিল শ্রমিকদের শিশু ও দৌলতপুর মহেশ্বরপাশা এলাকায় জোড়া খাসির গোশত ও ভাত দিয়ে এক টাকায় আহার কার্যক্রম শুরু করা হয়। ওই দিন ২৫০ জন শিশু ও বৃদ্ধদের খাবার বিতরণ করা হয়।

তারা বলেন, এক বেলার এই খাবার যেন অসহায় মানুষেরা ভিক্ষাবৃত্তি বলে মনে না করেন সেজন্য সবার কাছ থেকে এক টাকা নেয়া হচ্ছে। এক টাকায় এক প্যাকেট খাবার পেয়ে খুশিতে আত্মহারা দরিদ্র মানুষগুলো।

বিদ্যানন্দ ফাউন্ডেশন খুলনা শাখার দায়িত্বরত কর্মকর্তা হাবিবুর রহমান সম্রাট বলেন, ১ আগস্ট নগরীর সোনাডাঙ্গা গোবরচাকা মোল্লাবাড়ি মোড়ের শিকদার প্লাজায় অফিস নিয়ে কার্যক্রম শুরু করা হয়েছে। এখন থেকে খুলনা শাখার আওতায় প্রতিদিন এক টাকায় আহার বিতরণ করা হবে। শুধুমাত্র দরিদ্র, অসহায় ও বঞ্চিতদের এ খাবার দেয়া হবে। পাশাপাশি ত্রাণ বিতরণ কার্যক্রম চলবে। তবে বৃহস্পতিবার প্রথম জোড়া খাসি রান্না করে এক টাকায় আহার বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। আজ দ্বিতীয় দিনের মতো জেলখানা ঘাটের নদীর ওপারে এক টাকায় আহার বিতরণ করা হয়। এছাড়া আজ আমরা সাতক্ষীরার গাবুরা ও কয়রার গেতেরঘেরীতে ত্রাণ বিতরণ করেছি।

তিনি বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চল যেহেতু দুর্যোগ প্রবণ এলাকা। এখানে বিদ্যানন্দ ফাউন্ডেশন ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছিল। এখানকার উপকূল অঞ্চলের মানুষের ক্ষতি বেশি হয়। তাদের পাশে দাঁড়াতে বিদ্যানন্দ ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। গত এক মাসে খুলনা বিভাগের যশোর, নড়াইল, কুষ্টিয়া, বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় ত্রাণ বিতরণ করা হয়। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান