অবশেষে পাকিস্তান সফরে যাচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড

নিরাপত্তার অযুহাতে গত বছর পাকিস্তানে পা রেখেও শেষ মুহূর্তে সফর বাতিল করেছিল নিউজিল্যান্ড ক্রিকেট টিম। একই কারণে ইংল্যান্ড ক্রিকেট দলও তাদের পাকিস্তান সফর স্থগিত করে। যা নিয়ে সে সময় অসন্তুষ্টতার কথা জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

তবে এক বছর না যেতেই এবার পাকিস্তান সফরে যেতে রাজি হয়েছে দুটি দেশই। পিসিবি তাদের ২০২২-২৩ মৌসুমের ঘরোয়া সূচি প্রকাশ করেছে। যেখানে দেখা গেছে চলতি বছরের শেষের দিকে পাকিস্তান সফরে যাবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দুই দলই।

শুক্রবার পাকিস্তানের প্রকাশিত সূচিতে দেখা যায়, চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ইংল্যান্ড। সেই সিরিজ খেলা শেষে দেশটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজও খেলবে ইংলিশ ক্রিকেট দল। যা আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

ইংল্যান্ড সফর শেষ হলে পাকিস্তানে যাবে নিউজিল্যান্ডও। তারা সেখানে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে। কেবল এই বছর নয় ২০২৩ সালে আবার পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড। যেখানে তারা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার পর টি-টোয়েন্টি সিরিজেও অংশ নেবে।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যায় নিউজিল্যান্ড। তবে শেষ মুহূর্তে নিরাপত্তার প্রশ্ন তুলে সিরিজ বাতিল করে কিউইরা। এরপর ইংল্যান্ডও তাদের সফর বাতিল করে।

সিরিজ বাতিলের সম্ভাবনা ছিল অস্ট্রেলিয়ারও। তবে চলতি বছর পাকিস্তানে পূর্ণাঙ্গ সিরিজ খেলে অজিরা। অজিদের পাকিস্তান সফরের পরই এবার ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সফরে যাওয়ার খবর দিলো পিসিবি। পাকিস্তানের নতুন ঘরোয়া ক্রিকেট সূচি শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সিরিজ দিয়ে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে জুনে পাকিস্তানে আসবে ক্যারিবিয়ানরা। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান