অভিনব কায়দায় পঞ্চগড়ে ছিনতাই হলো ৩ লাখ টাকা

ঋণের টাকা উত্তোলন করে পঞ্চগড় সোনালী ব্যাংকের বাইরে বের হয়েই অভিনব ছিনতাইয়ের শিকার হয়েছেন শিক্ষক ইয়াহিয়া খান। সোমবার বেলা ১১ টার দিকে পঞ্চগড় সোনালী ব্যাংকের সামনে এই অভিনব চুরির ঘটনা ঘটে। ভুক্তভোগী ইয়াহিয়া খানের বাড়ি পঞ্চগড় পৌরসভা এলাকার পুরাতন পঞ্চগড় ধাক্কামারা এলাকায়। তিনি সদর উপজেলার আমলাহার বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক।

বিষয়টি তাৎক্ষণিক তিনি থানা পুলিশ ও ব্যাংক কর্তৃপক্ষকে জানিয়েছেন। ঘটনার পর পরই আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান। তারা ব্যাংকের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

শিক্ষক ইয়াহিয়া খান সাংবাদিকদের জানান, পঞ্চগড় সোনালী ব্যাংকে ভোগ্যপণ্য ক্রয় ঋনের টাকা উত্তোলন করতে সোনালী ব্যাংক পঞ্চগড় শাখায় যান। এরপর ক্যাশ কাউন্টারে গিয়ে চেক ইস্যু করে তিন লাখ টাকা উত্তোলন একটি ব্যাগে নেন। পরে ব্যাংক থেকে বের হয়ে তার মোটরসাইকেলে হ্যান্ডেলে টাকার ব্যাগ রাখার সাথে সাথেই একজন বয়স্ক লোক তাকে বলে যে আপনার গাড়ির নিচে টাকা পড়ে গেছে তুলে নেন। তিনি বলেন আমার কোন টাকা পড়েনি এসময় আরও এক অচেনা বৃদ্ধ লোক এসে বলে আমি বৃদ্ধ মানুষ আমার টাকাগুলো আপনার গাড়ির নিচে পড়েছে দয়া করে তুলে দেন। গাড়ি থেকে নেমে আমি ওই টাকাগুলো কুড়াতে যাই। টাকা তুলে দিয়ে গাড়িতে আসতেই দেখি আমার গাড়ির হ্যান্ডেলে থাকা তিন লাখ টাকার ব্যাগ ছিনতাই হয়ে যায়। এরপর তাৎক্ষনিক ব্যাংকের ম্যানেজারের সাথে যোগাযোগ করেছি।

ওই শিক্ষকের পারিবারিক সুত্রে জানা যায়, পঞ্চগড় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে তার একটি ঋন ছিল। সেই ঋন পরিশোধের জন্য তাকে সোনালী ব্যাংক থেকে ভোগ্যপণ্য ঋন আবেদনের পর আট লাখ টাকা ঋন পাস হলে আজ সেই ঋনের তিন লাখ টাকা উত্তোলন করতে যায়। কিন্তু কৃষি ঋনের সেই টাকা আর পরিশোধ করা হলোনা।

পঞ্চগড় সোনালী ব্যাংকের ম্যানেজার রেজাউল করিম জানান আজকের অভিনব চুরির ঘটনাটি দুঃখজনক। টাকা উত্তোলোনের পর ব্যাংকের সামনেই ঘটনাটি ঘটেছে। এরকম অভিনব কায়দায় টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা এর আগে কখনও ঘটেনি। ব্যাংকের নিরাপত্তা বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আটজন পুলিশ ও কয়েক জন আনসার নিরাপত্তার দায়িত্ব পালন করেন তবে দুজন পুলিশ সদস্য ২৪ ঘণ্টাই ব্যাংকের নিরাপত্তা দিয়ে থাকে। অন্যরা পুলিশ ব্যারাকে অবস্থান করেন। তবে পুলিশ সদস্য শামিম হোসেন ঘটনার সময় ব্যাংকের প্রধান দরজায় নিরাপত্তার দায়িত্ব পালন করছিল তার চোখ ফাঁকি দিয়ে এই চুরির ঘটনা ঘটেছে।

পঞ্চগড় সদর থানার পরিদর্শক (তদন্ত) বেনজির আহমেদ জানান, সোনালী ব্যাংকের সামনে টাকা চুরির খবর শুনে ঘটনাস্থলে গিয়ে ওই ব্যাংক থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। একই সাথে ফুটেজ আমরা পঞ্চগড়ের পাঁচটি থানাসহ আশে পাশের জেলাগুলোতে পাঠিয়েছি। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চুরির সাথে জড়িতদের ধরতে তৎপরতা চালিয়ে যাচ্ছি। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান