অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নতুন কোচ ল্যাঙ্গার

ড্যারেন লেম্যানের অবসরের পর থেকেই অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে শোনা যাচ্ছিল সাবেক অজি ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গারের নাম। মাঝখানে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বলেছিল তারা প্রধান কোচ নিয়োগ দিতে আরো সময় চায়। এই ঘোষণার এক সপ্তাহের মাথাতেই তারা দলের নতুন কোচের নাম ঘোষণা করেছে। এই দায়িত্ব পালন করবেন ল্যাঙ্গারই। তার সাথে চার বছরের চুক্তি করেছে সিএ।

ক্রিকেট ডট কম ডট এইউ এক প্রতিবেদনে জানায়, লেম্যান ২০১৩ সাল থেকে অস্ট্রেলিয়ার প্রধান কোচ হিসেবে কাজ করেছেন। তিনি ঘোষণা করেছিলেন ২০১৯ সালের অ্যাশেজের পরপরই সরে দাঁড়াবেন। প্রথম থেকেই সিএ’র পরিকল্পনা ছিল লেম্যান যখনই দায়িত্ব ছাড়বেন তখনই ল্যাঙ্গারকে দায়িত্ব দেওয়া হবে। মার্চ মাসে অস্ট্রেলিয়ার বল ট্যাম্পারিং চেষ্টা কাণ্ডের পর দায়িত্ব ছেড়ে দেন লেম্যান। তবে তারই সাবেক সতীর্থ ল্যাঙ্গারকে দায়িত্ব দিতে ভুল করেনি সিএ।

সাবেক অজি খেলোয়াড় ল্যাঙ্গার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিগ ব্যাশ লিগের দল পার্থ স্কর্চার্সের কোচও তিনি। সিএ’র প্রধান নির্বাহী জেমস সাডারল্যান্ডের মতে বেশ কয়েকজন কোচ তাদের চিন্তায় থাকলেও ল্যাঙ্গারই যোগ্যতম।

তিনি বলেন, আমদের পরিকল্পনায় বেশ কয়েকজন যোগ্য প্রার্থীকে বিবেচনা করেছিলাম। কিন্তু জাস্টিন ছিল সর্বোত্তম, বিশ্বষত তার সাম্প্রতিক কোচিং এবং খেলোয়াড়দের উন্নয়ন সংক্রান্ত অর্জনের জন্য। আমরা বিশ্বাস করি জাস্টিন এই দলকে নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক মানুষ।

ল্যাঙ্গার তার কোচিং ক্যারিয়ারে নিজের সাবেক জাতীয় দলের দায়িত্ব নিতে পেরে দারুণ খুশি। তিনি নিজ পরিবার, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশন ও পার্থ স্কর্চার্সকে ধন্যবাদ জানিয়েছেন। জুনে ইংল্যান্ডে সীমিত ওভারের সিরিজ দিয়ে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার কোচ হিসেবে ল্যাঙ্গারের প্রথম পরীক্ষা।

এস/