অস্ট্রেলিয়া থেকে ফিরছেন ১৫৭ বাংলাদেশি

করোনায় আটকে পড়া ১৫৭ জন বাংলাদেশি অস্ট্রেলিয়া থেকে ফিরছেন।

শ্রীলঙ্কান এয়ারলাইন্সের বাণিজ্যিক প্লেনের একটি বিশেষ ফ্লাইটে শুক্রবার (০৮ মে) দুপুরে অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে ঢাকার উদ্দেশে তারা যাত্রা করেছেন।

ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস জানায়, ফ্লাইটটি কলম্বোতে যাত্রা বিরতি শেষে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ৯ মে (শনিবার) স্থানীয় সময় আনুমানিক রাত ১২টা ৪০ মিনিটে অবতরণ করবে।

বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়ায় সব বাংলাদেশিদের প্রাথমিকভাবে ‘নিডস্ অ‌্যাসেসমেন্ট’ এর জন্য রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা হয়। এতে অস্ট্রেলিয়ায় আটকে পড়া তিন শতাধিক ব্যক্তি বাংলাদেশে ফেরত যেতে ইচ্ছা প্রকাশ করে। ফলে বাংলাদেশের যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে বিশেষ ফ্লাইটের অনুমতি নিয়ে বাংলাদেশ হাইকমিশন সিডনি থেকে ঢাকার জন্য মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ভাড়ার সব কার্যক্রম সম্পন্ন করা হয়। টিকিট ক্রয়ের সময় যাত্রী সংখ্যা কমে যাওয়ায় ওই ফ্লাইটটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। পরে মেলবোর্ন থেকে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের এই বিশেষ প্লেন ভাড়া করা হয়। যা আজ দুপুর ১টায় ঢাকার উদ্দেশ্যে অস্ট্রেলিয়া ছেড়ে গেছে।

করোনায় অস্ট্রেলিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরত যেতে ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশন এবং মিল্টন ট্রাভেলস সেন্টার এর সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরা সার্বিক ব্যবস্থা নেয়।