অ্যাডিলেড টেস্ট জিতে সিরিজে এগিয়ে অস্ট্রেলিয়া

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা-রাত্রির টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে লজ্জার হার বরণ করে নিলো সফরকারী ভারত। ব্যাটসম্যানদের চরম ব্যর্থতায় আড়াই দিনেই সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটে হারলো টিম ইন্ডিয়া। এই জয়ে চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক অস্ট্রেলিয়া।
প্রথম ইনিংসে ২৪৪ রানে অলআউট হয় ভারত। এরপর অস্ট্রেলিয়াকে ১৯১ রানে আটকে দলকে ৫৩ রানের লিড এনে দেয় ভারতের বোলাররা। কিন্তু দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার দুই পেসার জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্সের আগুন বোলিংএ মুখ থুবড়ে পড়ে ভারতীয় ব্যাটসম্যানরা। ২১ দশমিক ২ ওভারে ৩৬ রানে অলআউট হয় ভারত। নিজেদের টেস্ট ইতিহাসে সর্বনি¤œ রানের লজ্জার নজির গড়লো টিম ইন্ডিয়া। ভারতের আগের সর্বনি¤œ রান ছিলো ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে গুটিয়েছিলো ভারত।
লজ্জার নজির গড়া ইনিংসে দু’অংকের ছোয়া পায়নি ভারতের কোন ব্যাটসম্যানই। এমনকি মি. এক্সট্রাও সহায়তা করতে পারেনি তাদের। মি. এক্সট্রা থেকে কোন রানই হয়নি। তাই টেস্ট ইতিহাসের লজ্জার নয়া রেকর্ডের জন্ম দিলো ভারত। তাও ৯৬ বছর পর।
৯৬ বছর পর টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে ব্যাটসম্যান ও মি. এক্সট্রা দুই অংকের ছোয়া পায়নি, এমন ঘটনা আজ ঘটালো ভারত। ১৯২৪ সালে সর্বশেষ এডজবাস্টন টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৩০ রানে অলআউট হয়েছিলো দক্ষিণ আফ্রিকা। ঐ টেস্টে প্রোটিয়া কোন ব্যাটসম্যানই দুই অংকের ছোয়া পায়নি। তবে মি. এক্সট্রা ঠিকই দুই অংকের ছোয়া পেয়েছিলো। কিন্তু আজ ভারতের ব্যাটসম্যান ও মি. এক্সট্রার ভাগ্যে দুভার্গ্য ভর করেছিলো।
এই ইনিংসের ভারতের ব্যাটসম্যানদের রান ছিলো এমন- পৃথ্বী শ ৪, মায়াঙ্ক আগারওয়াল সর্বোচ্চ ৯, জসপ্রিত বুমরাহ ২, চেতেশ্বর পূজারা শুন্য, অধিনায়ক বিরাট কোহলি ৪, আজিঙ্কা রাহানে শুন্য, হনুমা বিহারি ৮, ঋদ্ধিমান সাহা ৪, রবীচন্দ্রন অশ্বিন শুন্য, উমেশ যাদব ৪ রান করেন। মোহাম্মদ সামি ব্যাট করতে নামেননি।
৫ ওভারে ৮ রান দিয়ে ৫ উইকেট নেন অস্ট্রেলিয়ার হ্যাজেলউড। কম ডেলিভারিতে ৫ উইকেট নেয়ার ক্ষেত্রেও হ্যাজেলউড রেকর্ড বইয়ে নাম তুলেন। তবে বোলিং শুরুর পর প্রথম ১৯ বলেই ৫ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার এরনি টসাক ও ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। তবে অস্ট্রেলিয়ার হয়ে কম রানে পাঁচ উইকেট শিকারে তৃতীয়স্থানে রয়েছেন হ্যাজেলউড। এই ইনিংসের হ্যাজেলউডের সাথে ভারতের সর্বনাশ করেছেন কামিন্সও। ২১ রানে ৪ উইকেট নেন তিনি।
ভারতকে ৩৬ রানে গুটিয়ে দিয়ে ম্যাচ জয়ের জন্য ৯০ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া। লক্ষ্য পূরণের জন্য ২১ ওভার ব্যাট করেছে অসিরা। দুই ওপেনার ম্যাথু ওয়েড ও জো বার্নস ৭০ রানের সূচনা গড়েন। ৩৩ রান করে রান আউট হন ওয়েড। তিন নম্বরে নামা মানার্স লাবুশেনকে ৬ রানে বিদায় দেন স্পিনার অশ্বিন।
তবে স্টিভেন স্মিথকে নিয়ে অস্ট্রেলিয়াকে স্মরনীয় জয় এনে দেন বার্নস। ৬৩ বলে ৭টি চার ও ১টি ছক্কায় ৫১ রানে অপরাজিত থাকেন বার্নস। ১ রানে অপরাজিত থাকেন স্মিথ।
প্রথম ইনিংসে অপরাজিত ৭৩ রান করায় ম্যাচ সেরা হন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পাইন।
আগামী ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর (টস-ভারত) :
ভারত প্রথম ইনিংস : ২৪৪/১০, ৯৩.১ ওভার (কোহলি ৭৪, পূজারা ৪৩, রাহানে ৪২, স্টার্ক ৪/৫৩)।
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ১৯১/১০, ৭২.১ ওভার (পাইন ৭৩*, লাবুশেন ৪৭, অশ্বিন ৪/৫৫)।
ভারত দ্বিতীয় ইনিংস : ৩৬/১০, ২১.২ ওভার (আগারওয়াল ৯, বিহারি ৮, হ্যাজেলউড ৫/৮)।
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস : ৯৩/২, ২১ ওভার (বার্নস ৫১*, ওয়েড ৩৩, অশ্বিন ১/১৬)।
ফল : অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : টিম পাইন (অস্ট্রেলিয়া)।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।