আইপিএল শুরুর আগেই বিদ্রোহের ইঙ্গিত

আইপিএলের গর্ভনিং কাউন্সিলের বৈঠক সেরেই বোর্ড সভাপতি সৌরভ ঘোষণা করে দিয়েছিলেন, টুর্নামেন্ট শুরুর ৪দিন আগে অলস্টার ম্যাচের আয়োজন করা হবে। তবে বোর্ড সভাপতির এই অলস্টার ম্যাচে সায় নেই অধিকাংশ ফ্র্যাঞ্চাইজিরই। আইপিএল শুরুর মাত্র চারদিন আগে দলের তারকা ক্রিকেটারদের ছাড়তে মোটেই রাজি নয় ফ্র্যাঞ্চাইজিরা। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়াকে আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজির শীর্ষ কর্তা বলেছেন, বানিজ্যিক এবং ক্রিকেটীয় কারণেই ক্রিকেটারদের ছাড়া সম্ভব নয়। বাণিজ্যিক কারণ হিসেবে বলা যায়, আমাদের ক্রিকেটাররা যদি ফ্র্যাঞ্চাইজির জার্সি বাদে অন্য জার্সি পড়ে, তা মোটেই মেনে নেওয়া যায় না বলে দিয়েছেন তিনি।

অন্য এক ফ্র্যাঞ্চাইজি কর্তা বলেছেন, আইপিএল শুরুর ঠিক কয়েকদিন আগে দলের ক্রিকেটারদেরল অন্য ম্যাচ খেলানোর সিদ্ধান্ত যুক্তিযুক্ত নয়। চোটের কবলে পড়তে পারেন ক্রিকেটাররা। পাশাপাশি টিম বন্ডিং সেশনে সেই ক্রিকেটার অনুপস্থিত থাকার সঙ্গে অতিরিক্ত ভ্রমণও করতে হবে। বিদেশ থেকে যে ক্রিকেটাররা খেলতে আসছে তাঁরা টিম বন্ডিং সেশনের জন্য অল্প সময়ই পেয়ে থাকেন, টুর্নামেন্ট শুরুর আগের কয়েকদিন। এই সিদ্ধান্ত যুক্তিপূর্ণ নয়।

ঘটনা হল, ফ্র্যাঞ্চাইজিদের অনঢ় মানসিকতায় বিকল্প কথাও ভাবতে শুরু করেছেন বোর্ডের কর্তারা। আইপিএলের পরেও অলস্টার ম্যাচ আয়োজন করা হতে পারে। তবে সরকারিভাবে এখনও বোর্ডের তরফে কিছু ঘোষণা করা হয়নি।

এর আগে বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছিল, বিশ্বের তাবড় তাবড় তারকা ক্রিকেটারদের নিয়ে দুটো দলে ভাগ করে অলস্টার ম্যাচ খেলা হবে চ্যারিটির জন্য। জানানো হয়েছিল, বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম যে হতে চলেছে সেই মেতেরা স্টেডিয়ামে এই ম্যাচ খেলা হবে।

তবে সৌরভ জানিয়ে দিয়েছিলেন, আইপিএলের প্রথম ম্যাচ খেলার তিনদিন আগে অলস্টার ম্যাচ আয়োজন করা হবে। তবে এই ম্যাচ আমেদাবাদে হবে না। কারণ সেখানে স্টেডিয়াম গড়ার কাজ এখনও সম্পূর্ণ নয়। পাশাপাশি ম্যাচ থেকে সংগৃহীত অর্থ কোথায় দান করা হবে, সেই বিষয়েও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জানা গিয়েছে, অলস্টার ক্রিকেট ম্যাচের ভাবনা পুরোপুরি সৌরভের। তিনি আইপিএল গর্ভনিং কাউন্সিলের বৈঠকে ব্রিজেশ প্যাটেলের সঙ্গে একান্ত আলোচনার পরে এই ম্যাচের সরকারি ঘোষণা করেন।

আজকের বাজার/আরিফ