আজকের এই দিনে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা

আজ  সেই ঐতিহাসিক  2 মার্চ । এইদিনেই পূর্ব পাকিস্তানের ভূখণ্ডে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা। পতাকা উত্তোলনের মাধ্যমে বাংলাদেশের অস্তিত্বকে তুলে ধরা  হয়েছিল বিশ্ববাসীর সামনে।

পাকিস্তানিদের রক্ত চক্ষু উপেক্ষা করে ১৯৭১ সালের দোসরা মার্চ তৎকালীন ছাত্র নেতাদের ডাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের বটতলায় জড়ো হয় লাখো জনতা। সেই সভায় প্রথমবারের মত লাল সবুজের মাঝে সোনালী মানচিত্র খচিত পতাকা উত্তোলন করা হলে উপস্থিত ছাত্র জনতা স্লোগানে মুখরিত করে তোলে পুরো এলাকা।

তৎকালীন ডাকসু ভিপি আ স ম আব্দুর রব  আবেগতাড়িত কন্ঠে বলেন,  ‘আমি পতাকাটা এভাবে মেলে ধরার পর মনে হলো গোটা ঢাকা শহর চিৎকার দিয়ে উঠেছে, পুরো বাঙালি জাতি চিৎকার করে বলছে, ‘জয় বাংলা’। এটা আমি ভাষায় প্রকাশ করতে পারবো না। আমি না হলে এটা হয়তো আরেকজন এই পতাকা উত্তোলণ করতো। এটা বাঙালি জাতির অর্জন।’

তৎকালীন ছাত্র নেতা নূর এ আলম সিদ্দিকী বলেন, ‘পতাকা একটা জাতি যে কারণে বহন করে সেই জাতির একটা আদর্শ, নীতি, রাজনৈতিক প্রত্যাশা এবং প্রাপ্তির মধ্য থেকে সেটা বেরিয়ে আসে। আমি বলছি, সেটি আজ অবক্ষয়ে নিমজ্জিত।’

গাঢ়ো সবুজের মাঝে দুপ্রস্থ কাপড়ের তৈরি আমাদের এই জাতীয় পতাকা স্বাধীনতা সার্বভৌমত্ব আর স্বাধিকারের নিদর্শন।

তাইতো বিশিষ্টজনরা বলছেন, আগামী প্রজন্মকে গড়ে তুলতে হবে নৈতিকতা দেশের প্রতি ভালবাসা আর অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে। আর তাহলেই তারা গড়ে তুলবে মুক্তিসংগ্রামীদের স্বপ্নের বাংলাদেশ।

আজকের বাজার: আরজেড