আজ থেকে কাপ্তাই হ্রদে ৩ মাস মৎস্য আহরণে নিষেধাজ্ঞা

কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন বৃদ্ধিকরাসহ কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের আধিক্য বাড়াতে ১ মে শনিবার মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে।
কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধকালীন সময়ে মাছের উৎপাদন বাড়াতে প্রতি বছর ৪ মেট্রিক টন মাছের পোণা হ্রদে অবমুক্ত করা হলে ও এবারে তা বৃদ্ধি করে ৫০ মেট্রিক টনের ও বেশী মাছের পোণা হ্রদে অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন রাঙ্গামাটি বিএফডিসি ব্যবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম।
তিনি জানান, অন্যান্য সময়ে কাপ্তাই হ্রদের মাছ আহরণের বন্ধকালীন সময়ে হ্রদে মাছের পোণা অবমুক্ত করতে দেরী হলে ও এবার আমরা বন্ধের ১দিন পরে ২মে কাপ্তাই মাছের পোণা অবমুক্ত করার কার্যক্রমের উদ্বোধন করবো। এতে করে দ্রুত সময়ে মাছের পোণা অবমুক্ত করার কারণে হ্রদে মাছের উৎপাদন বাড়বে।
এ নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে কাপ্তাই হ্রদে মাছ আহরণ ও বাজারজাতকরন সর্ম্পূণরুপে নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন রাঙ্গামাটি বিএফডিসি ব্যবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম।
তিনি বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানান, কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বাড়াতে প্রতিবছরের ন্যায় রাঙ্গামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে আগামী ৩মাসের জন্য সকল প্রকার মৎস্য আহরণের উপর নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। এ নিষেধাজ্ঞা ১মে মধ্যরাত থেকে কার্যকর করা হয়েছে।
তিনি জানান, ১মে থেকে আগামী ৩মাস কাপ্তাই হ্রদের মাছ শিকার সম্পূর্ণ রূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। হ্রদে অবৈধ ব্যবসায়ী ও জেলেরা যাতে মাছ শিকার করতে না পারে সে জন্য বিএফডিসির পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং কাপ্তাই হ্রদে নৌ পুলিশের মাধ্যমে সর্বত্র পাহারা বসানোর ব্যবস্থা গ্রহণ করা হবে, যাতে কেউ যাতে চুরি করে কাপ্তাই হ্রদে মাছ শিকার করতে না পারে।
কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধি করতে হ্রদে ৩মাস মাছ আহরণের প্রতি সমর্থন জানিয়ে রাঙ্গামাটির মৎস্যব্যবসায়ী নেতা মোঃ মাহফুজুর রহমান বলেন, শুষ্ক মৌসুমে কাপ্তাই হ্রদে কিছু অসাধূ ব্যবসায়ী হ্রদে জাল দিয়ে ছোট ছোট মাছের পোনাগুলো ধরে ফেলে। হ্রদে যাতে অবৈধভাবে মাছ আহরণ কেউ করতে না পারে সেজন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। কাপ্তাই হ্রদে মাছ আহরণের ৩মাস বন্ধকালীন সময়ে সরকারের পক্ষ থেকে ২২হাজার জেলেদের ভিজিএফ কার্ডের মাধ্যমে সহায়তা প্রদান করায় তিনি সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এ সময়ে যাতে সাধারন মৎস্যজীবীরা সুদ মুক্ত ঋণ পায় সেজন্য সহায়তা করতে সরকারের প্রতি আহবান জানান।
এ বিষয়ে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানিয়েছেন, কাপ্তাই হ্রদে ৩মাস মাছ শিকার বন্ধকালীণ সময়ে কাপ্তাই হ্রদের সাথে সম্পৃক্ত ২২ হাজার জেলের জন্য সরকারের পক্ষ থেকে ভিজিএফ কার্ডের চাল বিতরণ করা হবে। তাই বন্ধকালীন সময়ে কাপ্তাই হ্রদে অবৈধভাবে মৎস্য শিকার না করতে সংশ্লিষ্ট সকলকে তিনি আহবান জানান।
কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন বৃদ্ধিকরাসহ হ্রদে কার্প জাতীয় মাছের আধিক্য বাড়াতে গত ২৬ এপ্রিল রাঙ্গামাটি জেলা প্রশাসনের জরুরী সভায় ১মে থেকে আগামী ৩মাসের জন্য কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারী করে জেলা প্রশাসন।
উল্লেখ্য,এশিয়ার সর্ববৃহত্তম একমাত্র কৃত্রিম হ্রদ কাপ্তাই। এ হ্রদের মৎস্য ব্যবসার সাথে জড়িত রয়েছে কয়েক লক্ষ পরিবারের জীবন-জীবিকা। এ হ্রদ থেকে মাছ আহরণ করে জীবিকা নির্বাহ করে পরিবার গুলো। মিঠা পানির মাছ হিসেবে কাপ্তাই হ্রদের মাছের একটি দারুন চাহিদা রয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে।
কাপ্তাই হ্রদকে বাঁচাতে এবং কাপ্তাই হ্রদের মাছের হারানো গৌরব ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে এবং কাপ্তাই হ্রদের মাছের প্রাকৃতিক প্রজনন বৃদ্ধিসহ হ্রদে কার্প জাতীয় মাছের আধিক্য বাড়াতে প্রতিবছর ৩ মাসের জন্য হ্রদে সকল প্রকার মাছ আহরণ বন্ধ করে দেয়া হয়।