আজ মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুইটি দল ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি লড়াই মানেই বিশ্বের কোটি কোটি দর্শকদের মধ্যে টান টান উত্তেজনা, রোমাঞ্চ ও বৈরিতা। দুদলের খেলোয়াড়রা কেউ কাউকে মাঠে যেমন ছাড় দিয়ে কথা বলে না তেমনি দর্শকরাও প্রতিপক্ষের সমর্থকদের দুয়োধ্বনি দিতে ভুল করে না। ফুটবলের অন্যতম দুই চিরপ্রতিদ্বন্দ্বী নিজেদের মধ্যকার ১১২তম ম্যাচে মাঠে নামছে আজ ১৫ নভেম্বর।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ১১টায় সৌদি আরবের কিং স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। পুরো ফুটবল বিশ্ব আরও একটি সুপার ক্লাসিকোর সাক্ষী হবে আজ।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন আর দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের লড়াইয়ের আগে পরিসংখ্যানের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক-

১৯১৪ সাল থেকে এ পর্যন্ত ১১০ ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা। পরিসংখ্যান ঘুরে দেখা যায়, দুদলের মুখোমুখি লড়াইয়ে আর্জেন্টিনার থেকে কিছুটা এগিয়ে রয়েছে সেলেসাওরা। এ পর্যন্ত ৪৬ ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে নেইমার-পেলে-রোনালদোরা। অন্য দিকে ম্যারাডোনা-বাতিস্তুতা-মেসিদের জয় ৩৯টি। ড্র হয়েছে ২৫ ম্যাচে।

১৯১৪ সালের ২০ সেপ্টেম্বর ফ্রেন্ডলি ম্যাচের মাধ্যমে দুই দল প্রথম দেখায় ৩-০ গোলের ব্যবধানে জয় পায় আর্জেন্টিনা। দুই দলের লড়াইয়ে সবচেয়ে বড় জয়টাও আর্জেন্টাইনদের। ১৯৪০ সালে আকাশী নীল জার্সিধারীরা ব্রাজিলকে হারায় ৬-১ গোলের ব্যবধানে। অন্য দিকে ব্রাজিলের সবচেয়ে বড় জয় ৬-২ গোলের ব্যবধানে।

১৯৭৪ বিশ্বকাপ থেকে ১৯৭৬ সালে কোপা ডেল আতলান্তিকো পর্যন্ত টানা পাঁচ ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েছিল ব্রাজিল। আর্জেন্টিনা সর্বোচ্চ টানা চার ম্যাচ জিতেছিল ১৯৪০ থেকে ১৯৪৫ সালের মধ্যে।

মোট জয়ে ব্রাজিল এগিয়ে থাকলে কোপা আমেরিকায় আর্জেন্টিনার আধিপত্যই বেশি। কোপাতে এই দুই দল মুখোমুখি হয়েছে সর্বমোট ৩৩ বার। আর্জেন্টিনার ১৬ জয়ের বিপরীতে ব্রাজিলের জয়ের সংখ্যা ১১। বাকি ৬ ম্যাচ ড্র হয়েছে। কোপাতে এ দুই দল প্রথম মুখোমুখি হয় ১৯১৬ সালের ১০ জুলাই। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ১৯১৭ সালে আবারও এ দুই দল কোপায় পরস্পরের মুখোমুখি হয়। সে ম্যাচে ব্রাজিলকে ৪-১ গোলের ব্যবধানে হারায় আর্জেন্টিনা। তবে কোপার সর্বশেষ ম্যাচে জয় ব্রাজিলের। ২০১৯ সালের ২ জুলাইয়ে অনুষ্ঠিত সে ম্যাচে ব্রাজিল জয় পায় ২-০ গোলের ব্যবধানে।

অন্য দিকে শিরোপার পরিসংখ্যানে দেখা যায়, সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল, বিপরীতে আর্জেন্টিনার ঝুলিতে বিশ্বকাপ রয়েছে দুইটি। আর কোপা আমেরিকায় ব্রাজিলের ৯ শিরোপার বিপরীতে আর্জেন্টিনার শিরোপা সংখ্যা প্রায় দ্বিগুণ, ১৪টি।

আজকের বাজার/আরিফ