আতঙ্ক ভিত্তিহীন, ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার : ব্রিফিংয়ে ডিএসইর এমডি

পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ে যে আতঙ্ক ছড়িয়েছে তা ভিত্তিহীন, কাল থেকেই বাজার ঘুরে দাঁড়াবে বলে জানিয়েছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান।

সোমবার প্রতিষ্ঠানটির কার্যালয়ে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিনিয়োগের এখনই অপূর্ব সময়। আগামীকাল মঙ্গলবার থেকেই পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে বলে আমার বিশ্বাস।

কেএএম মাজেদুর রহমান বলেন, বেশ কয়েকটি কারণে পুঁজিবাজারে বিনিয়োগে আস্থার সংকট সৃষ্টি হয়েছিল। বিশেষ করে কেন্দ্রীয় ব্যাংককের ঘোষিত মুদ্রানীতি ও ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী কেন্দ্র করে।

তিনি বলেন, কৌশলগত বিনিয়োগকারী ও আমানতের বিপরীতে ঋণ প্রদান অনুপাত (এডিআর) পুঁজিবাজারে অহেতুক আতঙ্কের সৃষ্টি হয়েছে। যার কোন ভিত্তি নেই। এমতাবস্থায় বিনিয়োগকারীদেরকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

মাজেদুর রহমান বলেন, পাশবর্তী দেশের তুলনায় অনেক ভালো অবস্থানে আছে আমাদের পুঁজিবাজার। এডিআর নিয়ে সরকার অনেক সচেতন, ফলে যাতে এডিআর বেড়ে না যায়, ওই বিষয়টি কেন্দ্র করে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার দিয়েছিল। সব কিছু বিবেচনা করে এটির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়ে। এটি পুঁজিবাজারের জন্য ইতিবাচক।

কৌশলগত বিনিয়োগকারীর বিষয়ে তিনি বলেন, ডিএসইর পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত বিএসইসিতে জমা দেওয়া হয়েছে। এর আইনগত বিষয়টি যাচাই-বাছাই করার জন্য বিএসইসি একটি কমিটি করেছে। কমিটির প্রতিবেদনের পর কমিশন একটি সিদ্ধান্ত নিবে। ডিএসইর দেওয়া প্রস্তাবটিই কমিশন দেখছে বলে জানান তিনি।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর পুঁজিবাজারে বাড়তি বিনিয়োগের বিষয়ে মাজেদুর রহমান বলেন, সব পক্ষের লোক নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি একটি প্রতিবেদন তৈরি করে সরকারের বিভিন্ন পর্যায়ে জমা দিকে। একই সঙ্গে এখানে আমরা ছাড়ের কথা বলবো না, তবে যৌক্তিক পর্যায়ে নিয়ে আশার জন্য বলবো। এবং এটি যেন হয় একটি স্থায়ী সমাধান।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশ (বিএমবিএ) সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, সাবেক সভাপতি মো: ছায়েদুর রহমান, ডিবিএ পরিচালক রিচার্ড ডিরোজারিও ও সাজিদুর রহমান। সংবাদ সম্মেলন শুরু পূর্বে ডিএসইর শীর্ষ ব্রোকারের প্রতিনিধি এবং সকালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসির) সঙ্গে বৈঠক করেন তিনি।

আরএম/