‘আন্দোলন করার প্রয়োজন নেই, এমপিও হবে’

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এমপিও নিয়ে আলাদা কোন ঘোষণা বা বরাদ্দ না থাকলেও এমপিও হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার (১১ জুন) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে এফসিসিআইয়ের দুটি মাইক্রোবাসের চাবি হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রী একথা বলেন।

এমপিও দাবিতে আন্দোলরত শিক্ষকদের রোজার মধ্যে কষ্ট না করে ঘরে ফিরে যাওয়ারও অনুরোধ জানিয়েছেন তিনি।

নাহিদ বলেন, “বাজেটে অনেক বিষয়ে উল্লেখ করে দেওয়া নেই কোন টাকা কোন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে। এমপিওভুক্ত করার জন্য আগেই অর্থমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, প্রধানমন্ত্রীও এটা জানেন। সেই হিসেবে আমরা এখন থেকেই এমপিওভুক্তি করার প্রস্তুতি নিচ্ছি।”

“এই টাকা বাজেটে আলাদা করে উল্লেখ না থাকলেও যে টাকা শিক্ষা মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে, তা থেকেও কিছুটা দেওয়া সম্ভব কিংবা থোক বরাদ্দ থেকেও অর্থ মন্ত্রণালয় দিতে পারে।

“এটার একটা ফয়সালা করে আমরা পরবর্তীতে দেব। দেব না, তা মোটেই না। কিন্তু আমরা কীভাবে দেব, না দেব, সেটা ডিলের ব্যাপার। বাজেটে উল্লেখ না থাকলেও এটা কোনো বাধা না, এটা সম্ভব।”

মন্ত্রী বলেন, “আমি আশা করি, এটা নিয়ে আন্দোলন করার কোনো প্রয়োজন নেই। মিছামিছি রোজার মাসে কষ্ট না করার জন্য অনুরোধ জানাচ্ছি। আমরা ব্যবস্থা গ্রহণ করব।”

নাহিদ বলেন, “অর্থমন্ত্রী নিজেও কথা দিয়েছেন, আমরা এমপিওভুক্তি করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি। এ ব্যাপারে আমরা আগে থেকেই কাজ শুরু করেছি।

“এটা বাজেটে উল্লেখ করা জরুরি কোনো বিষয় না, অনেক বিষয়ই তো উল্লেখ নাই। এটা বাজেটে আছে কি না এটার সাথে সম্পর্কিত না, আমরা এমপিওভুক্ত করবই। উপযুক্ত বরাদ্দ আছে, হয়ত উল্লেখ করে তিনি কিছু বলেননি। সার্বিক অর্থের মধ্যে সব টাকাই দেওয়া আছে।”

আরজেড/