আবরার হত্যায় বিবৃতি দেয়ায় জাতিসংঘ প্রতিনিধি মিয়া সেপ্পোকে তলব

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় বিবৃতি দেয়ায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ডাকা হয়েছে।

মিয়া সেপ্পো রোববার বেলা ১১টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হয়ে জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক নাহিদা সোবহানের সঙ্গে সাক্ষাৎ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘের ঢাকা অফিস যে বিবৃতি দিয়েছিল, সে বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয় আবাসিক প্রতিনিধির কাছে।

বুধবার জাতিসংঘের ঢাকা কার্যালয় থেকে আবরার হত্যার নিন্দা জ্ঞাপন করে এবং হত্যার সুষ্ঠু বিচারের আহ্বান জানিয়ে বিবৃতিটি প্রকাশ করা হয়। এই বিবৃতির বিষয়ে ব্যাখ্যা চেয়ে মিয়া সেপ্পোকে ডাকা হয়।

ঐ বিবৃতিতে ব্যক্তিগত মত প্রকাশের কারণে আবরারকে হত্যা করা হয়েছে বলে উল্লেখ করা হয় এবং ঐ ঘটনার প্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠানের আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

জাতিসংঘের প্রতিনিধির কাছে দু’টি বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।একটি হলো, মুক্তভাবে মতপ্রকাশের সাথে আবরারকে হত্যার যোগসাজশের বিষয়টি উল্লেখ করা। অন্যটি হলো একজন ছাত্রের মৃত্যুর সাথে মতপ্রকাশের স্বাধীনতার বিষয়টিকে সম্পৃক্ত করা।

আজকের বাজার/এমএইচ