আস্থা এখনো নোকিয়ায়

দেশের বাজারে খানিকটা পিছিয়ে গেলেও জনপ্রিয় মোবাইল ফোন নোকিয়ায় এখনো গ্রাহকদের আস্থা পুরানো দিনের মতোই। এটি বর্তমানে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ভিয়েতনাম ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। এসব দেশে মুঠোফোনের বাজার দখল করে নিয়েছে নোকিয়া। বিক্রিতেও সবার ওপরে রয়েছে । যুক্তরাজ্যে নোকিয়া আছে তৃতীয় স্থানে আর রাশিয়ায় পঞ্চম।

শুধু স্মার্টফোনই নয়, নোকিয়া ফিচার ফোনও তৈরি করছে। ফলে বেশ কিছু বাজারে নকিয়া ফিচার ফোন বাজারে একচেটিয়া ব্যবসা করছে, যা সনি বা এইচটিসির পক্ষে করা সম্ভব নয়। তাই স্মার্টফোন বাজারে আসলে নোকিয়ার অবস্থান কোথায় তা সঠিকভাবে জানা যায়নি। গণমাধ্যমকে এসব তথ্য দিয়েছেন কাউন্টারপয়েন্ট রিসার্চের নেইল শাহ।

তিনি জানান, এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এইচএমডি গ্লোবালের উচিৎ হবে বেশি করে নজর দেয়া। সঠিকভাবে বাজারজাত করতে পারলে নোকিয়া বিশ্বের প্রথম পাঁচটি ফোন নির্মাতা কোম্পানির তালিকায় স্থান ফিরে পাবে।

জনপ্রিয় হ্যান্ডসেট নোকিয়া বাংলাদেশের গ্রাহকদের আস্থা এখনও ধরে রেখেছে। ফিরে এসেই বেশ কিছু জনপ্রিয় ফোন নির্মাতাদের পেছনে ফেলে দিয়েছে নকিয়া। নির্মাতা এইচএমডি গ্লোবাল গত ২০১৭ সালের শেষ প্রান্তিকে এইচটিসি, সনি ও গুগলের চেয়ে বেশি ফোন বিক্রি করেছে।

অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে তারা বিক্রি করেছে ৪৪ লাখ ফোন। স্যামসাং বা অ্যাপলের তুলনায় এই সংখ্যাকে নগণ্যই বলা যায়। স্মার্টফোন বাজারের মাত্র ১ শতাংশ রয়েছে নোকিয়ার দখলে।

এমআর/