ইউক্রেনের চোখে ‘যুদ্ধাপরাধে’ অভিযুক্ত ব্রিগেডকে সম্মানসূচক উপাধি প্রদান পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার ইউক্রেনে ‘যুদ্ধাপরাধে অভিযুক্ত এবং বুচা শহরে গণহত্যা চালানো একটি ব্রিগেডকে সম্মানসূচক উপাধি দিয়েছেন। খবর এএফপি’র।
ইউক্রেনে মস্কোর সামরিক অভিযান শুরুর ৫৪তম দিনে এমন ঘোষণা দেয়া হলো। আর এ যুদ্ধে কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন এবং এক কোটি ২০ লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন। এতে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর ইউরোপে সবচেয়ে ভয়াবহ শরণার্থী সংকটের সৃষ্টি হয়েছে।
পুতিন ‘মাতৃভূমি ও রাষ্ট্রের স্বার্থ রক্ষার জন্য ৬৪তম মটর রাইফেল ব্রিগেডকে ‘গার্ডস’ শীর্ষক উপাধি দিয়ে একটি ফরমান জারি করেন এবং তিনি এ ব্রিগেডের সদস্যদের ‘ব্যাপক বীরত্বের এবং বাহাদুরি, ত্যাগ ও সাহসের’ প্রশংসা করেন।
এপ্রিলের শুরুর দিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার এ ইউনিট রাজধানী কিয়েভের কাছের এ শহর দখল করে এবং যুদ্ধাপরাধ করে।
ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা অধিদপ্তর এ ব্রিগেডের সদস্যদের নাম, পদবি এবং পাসপোর্টের বৃত্তান্ত প্রকাশ করে।
গত সপ্তাহে ইউক্রেন পুলিশ জানায়, বুচায় নিহত অধিকাংশ মানুষ গুলিবিদ্ধ হয়ে মারা যান।
এএফপি জানায়, রাশিয়ার সৈন্যরা এ শহর থেকে চলে যাওয়ার পর বেসামরিক পোশাক পরিহিত অনেক মানুষের লাশ বিভিন্ন রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। এদের অনেকের হাত বাঁধা অবস্থায় ছিল।
এদিকে কিয়েভের কাছে বেসামরিক নাগরিকদের হত্যায় রাশিয়ার বাহিনী দায়ী এমন অভিযোগ ক্রেমলিন প্রত্যাখান করেছে এবং তারা বলেছে, লাশের এসব ছবি ‘ভূয়া’।