ইউক্রেনে নিহত রুশ সেনার অন্তেষ্টিক্রিয়া

শিশুর মতো মুখ, ২০ বছরের নিকিতা অ্যাভরভের। ইউক্রেনে রাশিয়ান ট্যাঙ্কে গানার হিসাবে দায়িত্ব পালনকালে মারা যান।
মঙ্গলবার তার অন্ত্যেষ্টিক্রিয়ায় যারা অংশ নিয়েছেন, তারা অ্যাভরভের প্রশংসা করে বলেছেন, নি:সন্দেহে তিনি একটি ভাল করণে, তার পিতৃৃভূমি রাশিয়ার জন্য প্রাণ দিয়েছেন।
সেন্ট পিটার্সবার্গ থেকে ১৫০ কিলোমিটার (৯৩ মাইল) দক্ষিণে ছোট শহর লুগায় পারিবারিক বাসার সামনে অ্যাভরভের পুষ্পস্তবক বেষ্টিত কফিন রাখা হয়, পাশেই তার পদাতিক ডিভিশনের পতাকা উড়ছিল।
অ্যভরভের শেষ বিদায় অনুষ্ঠানে প্রায় ৬০ জন সৈনিক সারিবদ্ধ হয়ে তাঁকে শ্রদ্ধা জানায়, যাদের জন্ম হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ২০০০ সালে ক্ষমতায় আসার পর।
শোকার্তরা এ সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং আফগানিস্তানে নিহত সৈন্যদের স্মরণে স্মৃতি সৌধের শিখা চিরন্তনীতে শ্রদ্ধা জানান।
পশমী হ্যাট পড়া ৫ জন সৈন্য এবং তাদের কমান্ডিং অফিসার ব্যান্ডের শোকধ্বনির মধ্যে কফিন সমাধি স্থলে নিয়ে যায়, এ সময় বন্দুক থেকে ফাঁকা গুলি ছুড়ে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়।
৩০ হাজার লোকের এই শহরটির লোকদের মধ্যে প্রতিবেশী ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার রক্তাক্ত হামলা সম্পর্কে খুব কমই ধারণা রয়েছে। এই অভিযানে রুশ বাহিনী ইউক্রেন বাহিনীর প্রচন্ড প্রতিরোধের মুখোমুখি হয়।
কিছু গাড়িতে জেড অক্ষর লেখা স্টিকার বহন করছে, যা রাশিয়ার অভিযানে দেশপ্রেমিকের প্রতীক ধারণ করছে।
স্থানীয় কর্তৃপক্ষ জানায়, অ্যাভরভ ছিলেন একজন গানার, ট্যাঙ্কে তিনি অস্ত্র লোড করতেন। তিনি মার্চের শেষের দিকে পূর্ব-ইউক্রেনের একটি ছোট শহর ইজিয়ামে মারা যান।