ইউনাইটেডকে বিধ্বস্ত করে প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে এলো লিভারপুল

মোহাম্মদ সালাহর জোড়া গোলে ম্যানচেস্টার ইউনাইটেডেকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে লিভারপুল। এবারের মৌসুমে এনিয়ে দ্বিতীয়বারের মত ম্যান ইউকে অস্বস্তিতে ফেললো লিভারপুল।

অক্টোবরে ওল্ড ট্র্যাফোর্ডে লিভারপুলের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছিল রাল্ফ রাংনিকের দল। এ্যানফিল্ডে কাল আগের ম্যাচের পুনরাবৃত্তির আশা করা হচ্ছিল। আর স্বাগতিক সমর্থকদের হতাশ করেননি সালাহ, মানেরা। সালাহ ছাড়াও কাল স্কোরশিটে নাম লিখিয়েছে লুইস দিয়াজ ও সাদিও মানে।

এই জয়ে ম্যানচেস্টার সিটিকে দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে টেবিলের শীর্ষে উঠে এসেছে লিভারপুল। কিন্তু এখনো শিরোপা নির্ধারনে নিজেদের ম্যাচের পাশাপাশি ইংলিশ চ্যাম্পিয়নদেও বাকি থাকা সাতটি ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে জার্গেন ক্লপের দলকে।

লিগ টপাররা এখন ষষ্ঠ স্থানে থাকা ইউনাইটেডের থেক ২২ পয়েন্ট এগিয়ে রয়েছে। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে শীর্ষ চারের লড়াইয়ে ইউনাইটেডের মূল প্রতিপক্ষ টটেনহ্যাম ও আর্সেনাল। ইউনাইটেডের অন্তর্বর্তীকালীণ কোচ রাংনিক ইতোমধ্যেই দলের প্রতি সতর্কবার্তা ছুঁড়ে দিয়ে বলেছেন এভাবে চলতে থাকলে টিকে থাকা মুশকিল। শনিবার তলানির দল নরউইচ সিটির বিপক্ষে ঘরের মাঠে কোনমতে ৩-২ গোলের জয় পেয়েছিল ইউনাইটেড। বিশেষ করে ইউনাইটেডের রক্ষনভাগ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন রাংনিক। বাধ্য হয়ে তিনি গতকাল ২০২০ সালের জানুয়ারিতে সর্বশেষ প্রিমিয়ার লিগে খেলা ফিল জোনসকে মাঠে নামান। এবারের লিগে এটি জোনসের দ্বিতীয় ম্যাচ। কিন্তু ম্যাচে এগিয়ে যেতে সফরকারী লিভারপুল মাত্র পাঁচ মিনিট সময় নিয়েছে।

মানের থ্রু বল থেকে সালাহ বল নিয়ে দিয়াজের দিকে বাড়িয়ে দিলে পোস্টের খুব কাছে থেকে ডেভিড ডি গিয়াকে পরাস্ত করেন এই পর্তুগীজ এ্যাটাকার। দুই মিনিট পর ইউনাইটেডের পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সদ্যোজাত সন্তানের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে ইংলিশ ফুটবলের দুটি অন্যতম সফল ক্লাবের সমর্থকরা রোনাল্ডোর পাশে থাকার অঙ্গীকারে এক মিনিট দাঁড়িয়ে করতালিতে মুখরিত করে তুলেছিল। সোমবার সদ্যোজাত যমজ সন্তানের মধ্যে ছেলের মৃত্যুর বিষয়টি নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেছেন। স্বাভাবিক ভাবেই কাল তিনি দলে ছিলেন না।

মাঠের লড়াইয়ে লিভারপুল ম্যাচটিকে অনেকটাই একপেশে করে তুলেছিল। ইউনাইটেড খুব কমই তাদের নিজেদের অর্ধ ছেড়ে প্রতিপক্ষের দিকে এগিয়ে যেতে পেরেছে। ২২ মিনিটে জোয়েল মাটিপের কাছ থেকে মানে বল পেয়ে সালাহর দিকে বাড়িয়ে দেন। সেনেগালিজ সতীর্থের লফটেড পাস থেকে মিশরীয় তারকা সালাহ লো শটে ডি গিয়াকে পরাস্ত করেন। ফেব্রুয়ারির পর এটাই সালাহর প্রথম গোল। কিন্তু একবারও তার মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি দেখা যায়নি। বিরতির আগে আরো একটি দুর্দান্ত সংঘবদ্ধ আক্রমন থেকে দিয়াজ গোলের সুযোগ তৈরী করলেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়।

বিরতির পর ইউনাইটেড কিছুটা নড়েচড়ে বসে। বিশেষ করে জেডন সানচো মাঠে নামাতে অনেকটাই আত্মবিশ্বাসী হয়ে উঠে রেড ডেভিলসরা। ইংলিশ এই উইঙ্গারের হাত ধরে দ্বিতীয়ার্ধের শুরুতেই লিভারপুল প্রথম কোন ভাল সুযোগ তৈরী করতে পেরেছিল। ঐ আক্রমন থেকে মার্কোস রাশফোর্ড ও এন্থনি এলানগাকে ব্লক করতে বাধ্য হন লিভারপুল গোলরক্ষক এ্যালিসন। ৬৮ মিনিটে দিয়াজের ক্রস থেকে মানে ঠান্ডা মাথায় তৃতীয় গোলটি করলে ইউনাইটেডের সব স্বপ্ন শেষ হয়ে যায়। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে দিয়োগো জোতার পাস থেকে ডি গিয়ার মাথার উপর দিয়ে বল জালে জড়ান সালাহ। এর মাধ্যমে এবারের মৌসুমের তার গোলসংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০।

লিভারপুল এই মুহূর্তে প্রথমবারের মত কোয়াড্রাপল জয়ের থেকে আর মাত্র ১০ ম্যাচ দুরে রয়েছে। লিগ কাপের শিরোপা ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে। বাকি রয়েছে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপের শিরোপা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান