ইউ ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিন অনুমোদন দিয়েছে

A medical worker receives the second dose of the Pfizer-BioNTech Covid-19 coronavirus vaccine at a vaccination centre in Seoul on March 20, 2021. (Photo by JUNG YEON-JE / POOL / AFP)

ইউরোপিয়ান ইউনিয়নের (ইউ) স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা শুক্রবার ১২ থেকে ১৫ বছরের শিশুদের ফাইজার/বায়োএনটেক করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান অনুমোদন করেছে। এর ফলে প্রথমবার এই ব্লকে শিশুদের জন্য ভ্যাকসিন প্রদানের সম্মতি পাওয়া গেল।
আমস্টারডাম ভিত্তিক ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জানিয়েছে, কিশোর-কিশোরীদের মধ্যে এই ভ্যাকসিনের কার্যকারিতা ‘বেশ ভালো’ এবং তেমন কোন পাশ্ব প্রতিক্রিয়া নেই।
এই সিদ্ধান্তে ইউরোপের টিকাদান কার্যক্রম আরো জোরদার হবে, জার্মানি বলেছে আগামী মাস থেকে তারা ১২ বছরের বেশী বয়সী শিশুদের টিকাদান শুরু করবে।
যুক্তরাষ্ট্র এবং কানাডা ইতোমধ্যেই এই বয়সের কিশোর-কিশোরীদের ফাইজারের টিকা প্রদান অনুমোদন দিয়েছে।
ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি’র (ইএমএ) ভ্যাকাসন প্রদান বিভাগের প্রধান মার্কো ক্যাভালেরি সংবাদ সম্মেলনে বলেছেন, “ইএমই’র কমিটি ফর হিউম্যান মেডিসিন আজ ১২ থেকে ১৫ বছর বয়সের কিশোর-কিশোরীদের ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিন প্রদান অনুমোদন দিয়েছে।”
এখন পর্যন্ত মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার এবং জার্মান গবেষণা সংস্থা বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিনটি ইউরোপে ১৬ বছর বা তার চেয়ে কম বয়সীদের জন্য ইউ অনুমোদন দিয়েছে।