ইজতেমা প্রাঙ্গণে লাখো মুসল্লির জুমা আদায়

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের প্রথম দিনে শুক্রবার (১২ জানুয়ারি) লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। তাবলিগ জামাতের নিয়মিত মুসল্লী ছাড়াও ঢাকা-গাজীপুরসহ আশপাশের কয়েক লাখ মানুষ জুমার নামাজে অংশ নেন।

ইজতেমা ময়দানে দেশের সর্ববৃহৎ জুমার নামাজে খুতবা পাঠ শুরু হয় দুপুর ১টা ৩০ মিনিটে। নামাজ শুরু হয় ১টা ৪০ মিনিটে। এতে ইমামতি করেন রাজধানীর কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের। ধারণা করা হচ্ছে আজ ইজতেমার ময়দানে আনুমানিক ৫ লাখ মুসল্লি জুমার নামাজ আদায় করেন।

ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে হাজির হন। দুপুর ১২টার দিকে ইজতেমার পুরো ময়দান পূর্ণ হয়ে যায়। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন পাটি, চটের বস্তা ও খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন।

এর আগে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জমায়েত ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার (১২ জানুয়ারি) বাদ ফজর থেকে আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

দেশের ১৬ জেলা থেকে সড়ক, রেল ও নৌপথে মুসল্লিদের কাফেলা টঙ্গীর ইজতেমা ময়দানে আসে। গেলো বুধবার থেকে আসতে থাকা মুসল্লিদের ঢল শুক্রবার জুমার নামাজের আগ মুহূর্ত পর্যন্ত অব্যাহত থাকে।

এসেছেন বিদেশি মুসল্লিরাও। বিশ্বের ৭৯টি দেশ থেকে এ পর্যন্ত সাড়ে চার হাজার বিদেশি মুসল্লি ইজতেমা ময়দানে অংশগ্রহণ করেছেন।

ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা ও গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে হাজির হন। ভোর থেকেই রাজধানীসহ আশপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে।

ইজতেমার মূল প্যান্ডেলের ভেতরে এবার ১৬টি জেলার ২৯টি খিত্তা থাকায় জেলাওয়ারি মুসল্লিরা অনেক জায়গা পেয়েছেন। ফলে মূল প্যান্ডেলে ভিড় আগের তুলনায় এবার অনেকটাই কম। শুক্রবার বাদ ফজর তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি জর্ডানের মাওলানা মোহাম্মাদ সৌয়দ ওমর ফারুক উর্দুতে আমবয়ান করেন। আর বাংলায় তরজমা করেন কাকরাইল মসজিদের হাফেজ মো. আব্দুল মতিন।

ভিআইপিদের জুমার নামাজে অংশগ্রহণ: ইজতেমার ময়দানে জুমার নামাজ আদায় করেছেন মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী অ্যাডভোকটে আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর জেলা প্রশাসক ডা মোহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশীদ, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নান প্রমুখ।

দুই মুসল্লির মৃত্যু: বিশ্ব ইজতেমার প্রথম ধাপে যোগ দিতে আসা দুই মুসল্লির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে কাজী আজিজুল হক (৬৫) ও সড়ক দুঘর্টনায় মামুন মুনা (৩৩) নামের দুই মুসল্লির মৃত্যু হয়। পরে জুমার নামাজের পর জানায় শেষে করে তাদের নিজ নিজ গ্রামের বাড়িতে মরদেহ পাঠানো হয়।

বিদেশি মুসল্লি: পুলিশের কন্ট্রোল রুম সূত্র জানিয়েছে, এই বিশ্ব ইজতেমার প্রথম দিন আমেরিকা, সৌদি আরব, ভারত, পাকিস্তান, তুরস্ক, লেবানন, ফিলিস্তিন, আফগানিস্তান, আফ্রিকা, ইংল্যান্ডসহ বিশ্বের ৭৯টি দেশের প্রায় ৩৯১৯ জন মুসল্লি অংশ নিয়েছেন।

আজকের বাজার: এসএস/ ১২ জানুয়ারি ২০১৮