ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রে দিনব্যাপী কর্মসূচি পালন

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে-২০২২’ উদযাপন উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে আজ শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।
কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় পতাকা ও আইইবি’র পতাকা উত্তোলন, শপথ গ্রহণ, বর্ণাঢ্য র‌্যালি, প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা, বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্রে দিনটি উপলক্ষে আলোচনা অনুষ্ঠান এবং দুপুরে সংবাদ সম্মেলন।
কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী  প্রবীর কুমার সেন জাতীয় পতাকা এবং কেন্দ্রের  সম্পাদক প্রকৌশলী এসএম শহিদুল আলম আইইবি’র পতাকা উত্তোলন করেন। এ সময় কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম শাহজাহান ও প্রকৌশলী মনজারে খোরশেদ আলম, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এএসএম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ. প্রকৌশলী এমএ রশীদ, প্রকৌশলী উদয় শেখর দত্ত ও প্রকৌশলী প্রবীর কুমার দে এবং প্রাক্তন  সম্পাদক কাজী এয়াকুব সিরাজউদদৌলাহসহ কেন্দ্রের কাউন্সিল সদস্যবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন প্রকৌশলীগণ এবং প্রকৌশলী সদস্যরা উপস্থিত ছিলেন।
পতাকা উত্তোলনশেষে ব্যান্ড পার্টি, সুসজ্জিত ঘোড়ার গাড়ি ও বিভিন্ন প্লে-কার্ডসহ বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আইইবি, চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গণ থেকে বেরিয়ে কাজীর দেউড়ি মোড়, আলমাস সিনেমা মোড়, ওয়াসা মোড়, লালখান বাজার মোড় হয়ে কেন্দ্র প্রাঙ্গণে ফিরে আসে।
দুপুরে  সংবাদ সম্মেলন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন ও  সম্পাদক প্রকৌশলী এসএম শহিদুল আলম কেন্দ্রের সার্বিক কর্মকা- সাংবাদিকদের সামনে তুলে ধরেন।
কেন্দ্রের চেয়ারম্যান সাংবাদিকদের জানান, দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি  প্রধানমন্ত্রী  শেখ হাসিনার রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অভীষ্ঠ লক্ষ্য অর্জন এবং উন্নত বাংলাদেশ নির্মাণে আইইবি, চট্টগ্রাম কেন্দ্র সর্বদা সচেষ্ট রয়েছে। তিনি প্রকৌশলী সমাজের দাবিসমূহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আনার জন্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন।
দাবিগুলোর মধ্যে রয়েছে : ডিসিগণকে শতভাগ প্রকল্পে পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৮ জানুয়ারি, ২০২২ তারিখের জারিকৃত আদেশ বাতিল, প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলী পদায়ন, পলিটেকনিক্যাল শিক্ষকদের বর্তমান চাকুরি কাঠামো পরিবর্তন, প্রকৌশলভিত্তিক ক্যাডার (ইঞ্জিনিয়ারিং ক্যাডার) ব্যবস্থার প্রবর্তন, বেসরকারি প্রকৌশলীদের জন্য চাকুরি বিধি প্রণয়ন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভূক্তকরণ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল বিভাগ সৃষ্টি।