ইতালিতে হঠাৎ ঝড়ে ৫ জনের মৃত্যু

ইতালিতে হঠাৎ দিনভর ঝিরিঝিরি বৃষ্টির সঙ্গে শক্তিশালী ঝড়ো বাতাস ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ৫ জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও ১০ জন।

সোমবার (২৯ অক্টোবর) রাত ১২টা থেকে ইতালিতে খারাপ আবহাওয়া শুরু হয়। স্থানীয় সূত্রে জানা যায়, এ পর্যন্ত ২৫০টিরও বেশি গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

শক্তিশালী ঝড়ো বাতাসের সময় শহরের গাছপালা ভেঙে রাস্তায় পড়ে যান চলাচলে সমস্যা দেখা দেয়। ইতালির অন্যতম পর্যটন কেন্দ্র ভেনিসে এ বছর উচ্চ জলাবদ্ধতার রেকর্ড সৃষ্টি হয়েছে। শহরের ৭৫ ভাগ পানিতে ডুবে গেছে। এর আগে ঝড়-বৃষ্টি হলেও এমন জলাবদ্ধতা দেখা যায়নি। একদিনের ভারী বাতাসে লণ্ডভণ্ড হয়ে গেছে জনজীবন। বৈরী আবহাওয়ার কারণে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি সাধারণ মানুষকে চলাচলে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কাসট্রোসিয়েলো ফ্রসিননে গাড়ির উপর গাছ পড়ে ২ জন, তেরাসিনা, লাতিনা ও নাপলিতে একজন করে মোট ৫ জনের মৃত্যু হয়েছে।

দেশটির লম্বারদিয়া, ভেনেতো, ফ্রিওলি ভেনেজিয়া, জুলিয়া, লিগুরিয়া, ত্রেনতিনো আলতো আদিজে এবং আব্রুচ্ছো অঞ্চলে রেড এলার্টসহ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে রোমান সিভিল প্রোটেকশন। ইতালির দক্ষিণাঞ্চল বেরগামোতে সোমবার প্রচণ্ড বাতাস শুরু হলে লোকজন ভয়ে ঘরবাড়ি ছেড়ে দূরে চলে যায়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বারি বিমানবন্দরে ফ্লাইট ওঠা-নামায় সমস্যা দেখা দেয়।

লিগুরিয়া থেকে লম্বারদিয়া ও পুলিয়া পর্যন্ত বিভিন্ন রুটে ট্রেন চলাচল ও বিমানের ফ্লাইট বন্ধ করে দেয়া হয়। রোমের ইউর এলাকায় ফায়ার সার্ভিসের এক উদ্ধারকারী আহত হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ভেনেতোর অবস্থা গুরুতর। বিশেষ করে ওই অঞ্চলের ত্রেভিসো ও বেল্লুনোতে হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিস্থিতির ভয়াবহতায় গভর্নর লুকা জাইয়া সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সিনেট সভাপতি মারিয়া এলিসাবেতা হাইড্রোজিওলজিকাল অস্থিরতার জন্য একটি তদন্ত কমিশন গঠন করার দাবি জানিয়েছেন।

আজকের বাজার/এমএইচ