ইবিতে ভর্তি জালিয়াতি চক্রের সদস্য আটক

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতি চক্রের এক সদস্যকে আটক করেছে পুলিশ। আটক সাদ্দাম হোসেন ঝিনাইদহের হরিণাকুন্ড থানার ভায়না গ্রামের আব্দুল আজিজের ছেলে। বর্তমানে তিনি কুষ্টিয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র।

ইবি থানার ওসি (তদন্ত) জহুরুল ইসলাম বলেন, ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তির জন্য অপেক্ষমাণ তালিকা থেকে এক ভর্তিচ্ছু শিক্ষার্থীকে দেড় লাখ টাকায় ভর্তি করে দেয়ার আশ্বাস দেয় সাদ্দাম। ২২ নভেম্বর প্রথম ধাপে তার কাছ থেকে বিকাশের মাধ্যমে ১০ হাজার টাকা ও পরে নগদ ৭৫ হাজার টাকা নেয়। কিন্তু এই শিক্ষার্থী অপেক্ষমাণ তালিকা থেকে প্রক্রিয়াগতভাবে সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগে ভর্তির সুযোগ পান। পরে সাদ্দামের প্রতারণার বিষয়টি বুঝতে পারে ওই শিক্ষার্থী।

পরে বাকি টাকা দিতে অস্বীকৃতি জানালে মুঠোফোনে অপহরণ ও বিশ্ববিদ্যালয়ে পড়তে না দেয়ার হুমকি দেয়। হুমকির বিষয়টি ওই শিক্ষার্থীর মা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে সাদ্দামকে আটক করা হয়। তার কাছ থেকে সাদ্দাম হোসেনের কাছ থেকে নগদ ৮২ হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে ভুক্তভোগী ওই শিক্ষার্থী জানান, প্রথমে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পাওয়ায় হতাশ ছিলাম। এক বন্ধুর সঙ্গে হতাশার কথাগুলো শেয়ার করি। সে আমাকে সাদ্দামের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়।

প্রক্টর অধ্যাপক পরেশ চন্দ্র বর্মন বলেন, ঘটনাটি জানার পর ২২ নভেম্বর থেকে গোয়েন্দা পুলিশের সহযোগিতায় কাজ করছিলাম। পরে তাকে আটক করতে সক্ষম হয় পুলিশ। বিষয়টি গভীর অনুসন্ধান করা হবে। পুরো চক্রটিকে আটকের চেষ্টা চলছে।

আজকের বাজার/এমএইচ