ইমরুলের ডাবল সেঞ্চুরি

২১তম জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) প্রথম রাউন্ডে ডাবল-সেঞ্চুরি হাঁকালেন খুলনা বিভাগের বাঁ-হাতি ব্যাটসম্যান ইমরুল কায়েস। এই রাউন্ডে প্রথম সেঞ্চুরিয়ানও বটে তিনি। ইমরুলের এমন ডাবল-সেঞ্চুরির ম্যাচে ড্র’র স্বাদ পেল খুলনা বিভাগ ও রংপুর বিভাগ। ৩১৯ বলে ২০২ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন ইমরুল।

বৃষ্টির কারণে খুলনা বিভাগ-রংপুর বিভাগের প্রথম দিনের খেলা পরিত্যক্ত হয়েছিলো। দ্বিতীয় দিন মাঠে গড়ালেও ৭২ ওভার খেলা হয়। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস হেরে ব্যাট হাতে নেমে দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে ১৬৯ রান করেছিলো রংপুর বিভাগ। শেষ পর্যন্ত ২২৭ রানে অলআউট হয় রংপুর বিভাগ। তৃতীয় দিন রংপুরকে গুটিয়ে দিয়ে দিন শেষে ৩ উইকেটে ১৯২ রান তুলেছিলো খুলনা। ইমরুল ২৯ ও সৌম্য সরকার ৮ রানে অপরাজিত ছিলেন।

ম্যাচের চতুর্থ ও শেষ দিন রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন ইমরুল। ৩৬ রানে থামেন সৌম্য। তবে এক প্রান্ত আগলে বেশ স্বাচ্ছেন্দ্যেই রান তুলছিলেন ইমরুল। দলের অন্যান্য ব্যাটসম্যানদের সাথে নিয়ে দলের ও নিজের ইনিংসটি বড় করছিলেন ইমরুল। কিন্তু দলের অন্যান্য ব্যাটসম্যানরা কেউই বড় ইনিংস খেলতে পারেননি। সৌম্যর পর সর্বোচ্চ ১৭ রান আসে আট নম্বর ব্যাটসম্যান মনিউল ইসলামের ব্যাট থেকে।

এর মাঝেই সেঞ্চুরি, দেড়শ রান তুলে ডাবল-সেঞ্চুরির দিকে ছুটতে থাকেন ইমরুল। শেষ পর্যন্ত নিজের ৩১১তম বলে চার মেরে ডাবল-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তার ডাবল-সেঞ্চুরির পরই ইনিংস ঘোষণা করে খুলনা। নিজের দুর্দান্ত ইনিংসে ১৯টি চার ও ৬টি ছক্কা মারেন ইমরুল।

ইমরুলের ব্যাটিং-এ ২২৭ রানের লিড পেয়েছিলো খুলনা। তাই বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে শেষ দিন ৯ ওভার ব্যাট করার সুযোগ পেয়ে ১ উইকেটে ৩৩ রান করে রংপুর। এরপরই ম্যাচটি ড্র’তে শেষ হয়।

আজকের বাজার/লুৎফর রহমান