ইরাকের আর্বিলে রকেট হামলায় বিদেশি ঠিকাদার নিহত, এক মার্কিন সৈন্যসহ আহত ৬

ইরাকের কুর্দিস্তান অঞ্চলে একটি বিমান ঘাঁটি লক্ষ্য করে চালানো রকেট হামলায় একজন বিদেশি বেসামরিক ঠিকাদার নিহত এবং এক মার্কিন সৈন্যসহ আরো ছয়জন আহত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন জোট একথা জানায়। খবর এএফপি’র।
খবরে বলা হয়, প্রায় দু’মাসের মধ্যে এই প্রথম ইরাকে পশ্চিমা সামরিক বা কূটনৈতিক স্থাপনা লক্ষ্য করে সোমবার রাতে হামলা চালানো হলো।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ওয়াশিংটন প্রতিশ্রুতি ব্যক্ত করেছিল যে ইরাকে এ ধরনের রকেট হামলায় কোন মার্কিন নাগরিক নিহত হলে তাৎক্ষণিকভাবে ব্যাপক বোমা হামলা চালিয়ে তার জবাব দেয়া হবে। বাইডেন প্রশাসন এ নীতি বজায় রাখবে কিনা ইরাকি কর্মকর্তারা সে ব্যাপারে নিশ্চিত না।
স্থানীয় সময় রাত সাড়ে ৯ টার দিকে (গ্রীনিচ মান সময় ১৮৩০ টা) এএফপি’র এক প্রতিবেদক ইরাকের উত্তরপশ্চিমাঞ্চলীয় আর্বিলের উপকণ্ঠে বেশ কয়েক দফা বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পান। আর্বিল হচ্ছে ইরাকের স্বায়ত্বশাসিত কুর্দিস্তানের রাজধানী।
ইরাকি ও পশ্চিমা নিরাপত্তা সূত্র এএফপি’কে জানায়, নগরীর বিমানবন্দর লক্ষ্য করে কমপক্ষে তিনটি রকেট ছোড়া হয়। সেখানে বিদেশি সৈন্যদের ঘাঁটি রয়েছে।
জোটের মুখপাত্র কর্ণেল ওয়েনি মরোট্টো এএফপি’কে নিশ্চিত করেন যে, নিহত ঠিকাদার ইরাকি না। তবে এ ঠিকাদার কোন দেশের নাগরিক সে ব্যাপারে তিনি তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানাতে পারেননি।