ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার মধ্যরাতের পর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে।

ইরানের মার্কিন ডলার ক্রয় ক্ষমতা, ইস্পাত বাণিজ্য, কয়লা, শিল্প সফটওয়্যার এবং গাড়ি নির্মাণ শিল্প এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। ইরানের তেলবাণিজ্য ও ব্যাংকিং খাতকে লক্ষ্য করে আগামী ৪ নভেম্বরের মধ্যে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছে রয়টার্স।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে ২০১৫ সালে ইরান তার পারমাণবিক কর্মসূচি সীমিতের প্রতিশ্রুতি দিয়ে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতিগোষ্ঠির সঙ্গে চুক্তি করেছিল। তবে এই চুক্তিকে অবিবেচনা প্রসূত ফল হিসেবে আখ্যা দিয়ে চলতি বছরের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে প্রত্যাহার করে নেন।

নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘন্টা আগে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, ইরানের উচিৎ ট্রাম্পের আলোচনার সদিচ্ছার প্রতি মনোযোগ দেওয়া।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের সমালোচনা করে বলেছেন, ‘আপনি যদি কাউকে ছুরিকাঘাত করেন এবং বলেন আপনি তার সঙ্গে আলোচনা করতে চান, তাহলে আপনাকে প্রথম যে কাজটি করতে হবে তা হচ্ছে ছুরিটি বের করে ফেলা।’

তিনি বলেন, ‘আমরা সবসময় কূটনীতি ও আলোচনার পক্ষে। কিন্তু আলোচনার জন্য সততা প্রয়োজন।’

তিনি ইরানিদের এই নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

 

আজকের বাজার/এমএইচ