ইরানে করোনাভাইরাসে আক্রান্ত ৯২ শতাংশ রোগীই সুস্থ

ইরানে করোনাভাইরাস কোভিড-১৯-এ আক্রান্ত প্রায় ৬১ হাজার রোগী সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। দেশটিতে মোট ৮৪ হাজার ৮০০ মানুষ আক্রান্ত হলেও শতকরা ৯২ ভাগ রোগীই সুস্থ হয়েছেন।

আজ (মঙ্গলবার) ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক মন্ত্রণালয়ের গণসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা কিয়ানুশ জাহানপুর সংবাদ সম্মেলনে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় এক হাজার ২৯৭ জনের দেহে করোনাভাইরাস ধরা পড়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৬০ হাজার ৯৬৫ জন। এর মধ্য থেকে গত একদিনে মারা গেছেন ৮৮ জন। এর আগেরদিন মৃত্যুবরণ করেন ৯৩ জন। সবমিলিয়ে ইরানে এই রোগে মৃতের সংখ্যা ৫ হাজার ২৯৭ জনে পৌঁছেছে।

কিয়ানুশ জাহানপুর উল্লেখ করেন, গত ১৪ এপ্রিল থেকে মৃত্যুর সংখ্যা দুই অঙ্কের ঘরে নেমে এসেছে। এর আগে ১৫ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত প্রতিদিনই শতাধিক মানুষ প্রাণ হারাত।

ইরানে এ পর্যন্ত ৩ লাখ ৬৫ হাজার ৭২৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনাভাইরাসের মহামারী মোকাবেলার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানের জনসাধারণের ওপর স্ক্রিনিং কার্যক্রম জোরদার করা হয়েছে। এতদিন করোনাভাইরাস রোগীদের নিয়ে যারা কাজ করেছেন তাদেরকেও এই স্ক্রিনিংয়ের আওতায় আনা হবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।