ইরান পৌঁছেছেন জাতিসংঘ পর্যবেক্ষণ সংস্থার প্রধান

VIENNA, AUSTRIA - JUNE 15: Director General of the International Atomic Energy Agency (IAEA), Rafael Mariano Grossi answers the press members' questions following the IAEA board's meeting in Vienna, Austria on June 15, 2020. (Photo by Askin Kiyagan/Anadolu Agency via Getty Images)

জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থার প্রধান সোমবার ইরানে পৌঁছেছেন। তেহরানের পারমাণবিক কর্মসূচি বিষয়ে আন্তরিক সহযোগিতার লক্ষ্যে তিনি এ সফরে যান। খবর এএফপি’র।
খবরে বলা হয়, রাফায়েল মারিয়ানো গ্রোসির মঙ্গলবার ইরানের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। গত বছর আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) দায়িত্ব গ্রহণের পর থেকে এটি তার প্রথম ইরান সফর। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এবং দেশটির পরমাণু সংস্থার প্রধান আলী আকবর সালেহির সঙ্গে আলোচনায় দু’টি পারমাণবিক কেন্দ্রে আইএইএ’র প্রবেশের জন্য তিনি চাপ দেবেন বলে ধারণা করা হচ্ছে।
শনিবার এক বিবৃতিতে গ্রোসি বলেন, ‘ইরানে পরমাণু সংস্থার নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে উঠা বিভিন্ন প্রশ্নের নিরসন এবং বিশেষ করে দেশটির পারমাণবিক কেন্দ্রে প্রবেশের বিষয়টি সমাধানে সুনির্দিষ্ট অগ্রগতি অর্জন
হবে তেহরানে আমার বৈঠকের প্রধান লক্ষ্য।’
ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বজায় রাখার ব্যাপারে ওয়াশিংটনের প্রস্তাবের বিষয়ে যুক্তরাষ্ট্র ও তাদের ইউরোপীয় মিত্রদের মধ্যে উত্তেজনা দেখা দেয়ার মধ্যে তিনি এ সফরে এলেন।