উচ্চ প্রযুক্তির নতুন স্টিলথ বোমারু বিমান বি-২১ রাইডার উদ্বোধন করেছে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার একটি উচ্চ প্রযুক্তির নতুন স্টিলথ বোমারু বিমান বি-২১ রাইডার উন্মোচন করেছে। এটি পারমাণবিক এবং প্রচলিত অস্ত্র বহন করতে পারে এবং ক্রু ছাড়াই উড়তে সক্ষম এমন ডিজাইন করা হয়েছে।
ক্যালিফোর্নিয়ার পামডেলে বি-২১ প্রস্তুতকারক নর্থরপ গ্রুমম্যানের ফ্যাসিলিটিতে আকর্ষণীয় কোরিওগ্রাফি এবং মার্কিন জাতীয় সঙ্গীতের মাধ্যমে উদ্বোধন অনুষ্ঠানটি শুরু হয়। এটি পুরানো  বোমারু বিমানগুলোর ভিড়ের উপর দিয়ে গর্জন করে আকাশে উড়ছিল। এ সময় সেখানে শীর্ষ মার্কিন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নতুন এয়ার ক্রাফটটি রাখা হ্যাঙ্গারের দরজা ধীরে ধীরে খোলার সাথে সাথে নাটকীয় সঙ্গীত বাজতে থাকে এবং আলো জ্বলে ওঠে। মসৃণ ও ধূসর এয়ার ক্রাফটির আচ্ছাদন সরিয়ে সময় জনতা করতালি দিয়ে আনন্দ প্রকাশ করে। প্রতিটি বিমান তৈরিতে ব্যয় কয়েছে প্রায় ৭০০ মিলিয়ন ডলার।
অনুষ্ঠানে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন তার বক্তব্যে বলেন, ‘বি-২১ রাইডার হল তিন দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথম কৌশলগত বোমারু বিমান।
তিনি বলেন, বিমানের অনেক সুনির্দিষ্ট তথ্য গোপন রাখা হচ্ছে। তবে বিমানটি মার্কিন বহরে বিদ্যমান বোমারু বিমানের তুলনায় আরো উন্নত।
তিনি এর পরিসরের প্রশংসা করেছেন ‘অন্য কোনো দূর-পাল্লার বোমারু বিমান এর দক্ষতার সাথে মেলে না’ এবং এটির স্থায়িত্ব বেশী এবং এটি ‘এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে রক্ষণাবেক্ষণযোগ্য বোমারু বিমান হিসেবে ডিজাইন করা হয়েছে।’
এফ-২২ এবং এফ-৩৫ যুদ্ধবিমানগুলোর মতো বি-২১ স্টিলথ প্রযুক্তি বৈশিষ্ট্যযুক্ত, যা একটি বিমানের আকৃতি এবং উপকরণ উভয় ক্ষেত্রে এটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এটি শনাক্ত করা প্রতিপক্ষের জন্য কঠিন হয়ে পড়ে।