উন্নত চিকিৎসার জন্য চেন্নাইয়ের পথে সিদ্দিকুর

শাহবাগে আন্দোলন করতে গিয়ে ‘পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলের আঘাতে’ চোখে আঘাত পাওয়া সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের পথে রওয়ানা দিয়েছেন।

বৃহস্পতিবার ২৭ জুলাই দুপুর ১টার দিকে একটি বিমানে করে চেন্নাইয়ের শংকর নেত্রালয়ের উদ্দেশে রওনা হন তিনি। চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে সিদ্দিকুরের চিকিৎসার ব্যবস্থা করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। সিদ্দিকুরের সঙ্গে গেছেন তার ভাই নায়েব আলী ও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের চিকিৎসক ডা. জাহিদুল হাসান। সিদ্দিকুরের বন্ধু শেখ ফরিদ এই তথ্য নিশ্চিত করেছেন।

চেন্নাই যাওয়ার জন্য সকাল ১০টার দিকে সব ধরনের প্রস্ততি শেষ করে চক্ষুবিজ্ঞান হাসপাতাল থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা হয় সিদ্দিককে বহনকারী এম্বুলেন্সটি। সকাল সাড়ে ১১টায় বিমানবন্দরের টার্মিনাল-২ এর ছয় নম্বর গেট দিয়ে প্রবেশ করেন সিদ্দিকুর রহমান। চেন্নাই যাওয়ার আগে দেশবাসীর কাছে দোয়া চান সিদ্দিকুর। সেই সঙ্গে সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

নায়েব আলী বলেন, আমরা গরিব মানুষ। ভাই ছাড়া আমাদের আর কোন সম্পদ নেই। সংসারে সেই লেখাপড়া করেছে। তার মনের আশা যেন পূর্ণ হয়, আমার ভাই সে যেন চোখের আলো ফিরে পায়। আপনারাও আমার ভাইয়ের জন্য দোয়া করবেন।

প্রসঙ্গত, গত ২০ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার তারিখ ঘোষণাসহ বিভিন্ন দাবিতে শাহবাগ এলাকায় অবস্থান নেন। এক পর্যায়ে শিক্ষার্থীরা মিছিল নিয়ে সামনে এগোতে চাইলে পুলিশ তাদের বাধা দেয় এবং তাদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটার পাশাপাশি পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। কাঁদানে গ্যাসের শেল গিয়ে আঘাত হানে সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুরের দুই চোখে। এতে তিনি গুরুতর আহত হন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর তাকে ভর্তি করা হয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে। সেখানে গত শনিবার তার চোখে অস্ত্রোপচার করা হয়।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সিদ্দিকুর রহমানের চিকিৎসার খরচ বহনের সার্বিক দায়িত্ব নেয় সরকার। এছাড়া তার চোখ ভালো করতে সবচেয়ে ভালো চিকিৎসাসেবা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে দেখতে গিয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও আহত সিদ্দিকুরের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান। এরপরই তাকে নিয়ে যাওয়া হয় ভারতের চেন্নাইয়ে।

আজকের বাজার: আরআর/ ২৭ জুলাই ২০১৭