উহানের সেই ল্যাবই করোনার উৎস?

করোনা সংক্রমণের শুরু থেকেই বিতর্ক আর সন্দেহের তালিকায় ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি’। করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানে অবস্থিত এই বায়োটেক ল্যাব

সম্প্রতি এক মার্কিন টিভি চ্যানেলও চিনের সেই গবেষণাগার থেকেই করোনা ছড়িয়েছে বলে দাবি করে বলে জানায় ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

তারা জানায়, প্রথমে ল্যাবের এক ইনটার্ন সংক্রমিত হন, পরে তার থেকে অন্যরা সংক্রমিত হলে তা কমিউনিটি ট্রান্সমিশনের মাধ্যমে ব্যপকভাবে ছড়িয়ে পরে।

তবে চিনের বিজ্ঞানীরা অবশ্য প্রথম থেকে দাবি করছেন, ভাইরাসটি উহানের মাংসের বাজার থেকে ছড়িয়ে মানুষের দেহে সংক্রমিত হয়েছে।

উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি চিনের ‘সেন্টার ফর ভাইরাস কালচার কালেকশন’-এর মূল প্রতিষ্ঠান। অন্যদিকে এটি এশিয়ার সর্ববৃহৎ ভাইরাস ব্যাঙ্ক। এখানে রয়েছে দেড় হাজারেরও বেশি ভাইরাস স্ট্রেন।

এতে গবেষণা করা হয় ‘ক্লাস ৪ প্যাথোজেন’ বা পি৪ নিয়ে। এটি এমন এক জীবাণু, যা এক জন মানুষের থেকে অন্য জনের দেহে দ্রুত সংক্রমিত হতে পারে। পি৪ গবেষণাগারটি তৈরি হয় ২০১৫ সালে, তবে কাজ শুরু হয় ২০১৮-তে।

সম্প্রতি এএফপি উহানের এই ইনস্টিটিউটে অনুসন্ধানে যেয়ে দেখে, এর বাইরে একটি পোস্টারে লেখা রয়েছে ‘‘কঠোর প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা, আতঙ্কিত হবেন না। সরকারি ঘোষণার জন্য অপেক্ষা করুন। বিজ্ঞানে বিশ্বাস রাখুন। গুজব ছড়াবেন না।’’

প্রথমে বাদুড়ের মাধ্যমে এই ভাইরাস ছাড়ায় এমন বলা হলেও ল্যানসেট-এ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে বলা হয়, চিনের প্রথম আক্রান্তের সঙ্গে উহানের মাংসের বাজার অথবা বাদুড়ের কোনও সম্পর্ক নেই। তবে ভাইরাসটির বাদুড় বা ব্যাট ভাইরাসের সঙ্গে মিল রয়েছে।