‘এই মুহূর্তে সড়ক আইন পরিবর্তনের সুযোগ নেই’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এই মুহূর্তে সড়ক পরিবহন আইন পরিবর্তনের কোনো সুযোগ নেই। ধর্মঘটের সর্বশেষ পরিস্থিতি দেখতে চান তিনি।

রোববার (২ ৮ অক্টোবর) সকা‌লে সেতু ভব‌নে সাংবা‌দিক‌দের এসব কথা সেতুমন্ত্রী।

ওবায়দুল কা‌দের ব‌লেন, তা‌দের দা‌বি য‌দি ন্যায় সঙ্গত হয় তাহ‌লে পরবর্তী সরকার এবং পার্লামেন্টের জন্য অপেক্ষা করতে হবে। পরিবহন শ্রমিকদের এজন্য ধৈর্য্য ধরতে হবে।

তিনি আরও বলেন, ‌’ইলেকশনের ব্যাপারে যেমন আইন পরিবর্তনের কোনো সুযোগ নেই। তেমনি এখানে যে আইন হয়েছে সেটা তো আমি এই মুহূর্তে পরিবর্তন করতে পারব না।’

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে (রোববার) সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছে সংগঠনটির নের্তৃবৃন্দ।

পরিবহন শ্রমিকদের ৮ দফা দাবিগুলো হলো ১. সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে। ২. শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না। ৩. সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ৪. ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে। ৫. ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে। ৬. সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। ৭. গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে। ৮. সব জেলায় শ্রমিকদের ব্যাপকহারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

আজকের বাজার/এমএইচ