একনেকে ৬,৩২৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার গুরুত্বপূর্ণ মহাসড়কে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপনসহ প্রায় ৬,৩২৬ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন করেছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাপ্তাহিক একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আজকের সভায় সাত মন্ত্রণালয়ের ১০টি প্রকল্পের প্রস্তাব উপস্থাপন করা হয়েছে এবং সবগুলো প্রকল্পই অনুমোদন পেয়েছে।’

তিনি জানান, ১০টি প্রকল্পের জন্য মোট আনুমানিক ব্যয় ৬,৩২৬.২৩ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে ৫,৩২৬.৯১ কোটি টাকা এবং বাকি ৯৯৯.৩২ কোটি টাকা সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে আসবে।

অনুমোদিত ১০টি প্রকল্পের মধ্যে নয়টি নতুন এবং বাকি একটি সংশোধিত।

মন্ত্রী জানান, সড়ক ও জনপথ বিভাগের অধীনে গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন প্রকল্পটি ২০২২ সালের জুনের মধ্যে বাস্তবায়িত হবে।

১,৬৩০ কোটি ব্যয়ের প্রকল্পের আওতায় দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কের ২১ পয়েন্টে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হবে বলেও জানান তিনি। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ