এনার্জি স্টোরেজের ব্যবহার মূল্য সাশ্রয়ী হতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি ইলেকট্রিক ভিহাইকেলের ব্যবহার যত বাড়বে এনার্জি স্টোরেজের প্রয়োগ তত বাড়বে এবং এনার্জি স্টোরেজের ব্যবহার মূল্য সাশ্রয়ী হতে হবে।
তিনি আজ এনার্জি এন্ড পাওয়ার ম্যাগাজিনের উদ্যোগে আয়োজিত স্টোরেজ অ্যাপ্লিকেশনস ইন বাংলাদেশ পাওয়ার সিস্টেম শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
নসরুল হামিদ বলেন, বাংলাদেশের প্রেক্ষিতে পিক-অপপিক আওয়ার, সাশ্রয়ী জ্বালানি, স্টোরেজ ব্যবস্থাপনা নির্ধারণ করা প্রয়োজন। নবায়ন যোগ্য জ্বালানির পুরো সুবিধা নিতে হলে এনার্জি স্টোরেজ নিয়ে ভাবার বিকল্প নেই। তাছাড়া, অপ পিকে বিদ্যুতের চাহিদা কম থাকে, এই সময়ের বিদ্যুৎ স্টোরেজের মাধ্যমে বিদ্যুতের পিক চাহিদাও মেটানো সম্ভব হবে।
তিনি আরো বলেন, অর্থনীতি এবং অন্যান্য কারিগরি দিক বিবেচনা করে আমাদের দেশের জন্য এনার্জি স্টোরেজের কোন কোন উপায় বেশি কার্যকরি হবে এবং পরিবেশগত ও কারিগরি চ্যালেঞ্জ কী হতে পারে তা খুঁজে বের করতে হবে। গবেষণার জন্য অর্থায়ন বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে সংগ্রহ করা যেতে পারে এবং ¯্রডো হতে প্রয়োজনীয় লজিস্ট্রিক সাপোর্ট পাওয়া যেতে পারে।
এনার্জি এন্ড পাওয়ার ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেনের সঞ্চালনায় ওয়েবিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের অটোমেশন ও পাওয়ার সলিউশন বিষযক সফটওয়ার প্রতিষ্ঠানই-ট্যাবের ভিপি অপটিমাইজেশন ড. আহমেদ সাবের।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, ¯্রডোর চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, বুয়েটের নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের পরিচালক ড. আব্দুল হাসিব চৌধুরী ও জিআই জেড’র অনুষ্ঠান সমন্বয়ক আল মোতাব্বির বিন আনাম।