এমএসএমই ব্যাংকিং প্রসারের লক্ষ্যে প্রাইম ব্যাংক এসএমই ফাইন্যান্স ফোরামে যোগ দিয়েছে

প্রাইম ব্যাংক লিমিটেড বাংলাদেশের এমএসএমই খাতের বিকাশ ও উন্নতি সাধনে বৈশ্বিক সংগঠন, এসএমই ফিনান্স ফোরামে, যোগ দিয়েছে ।
ওয়ার্ল্ড ব্যাংক গ্রæপের আইএফসি কর্তৃক পরিচালিত, এসএমই ফিনান্স ফোরাম, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় সহজ ঋণ প্রবাহ প্রসারে কাজ করে। ১৯০টি আর্থিক প্রতিষ্ঠান, টেকনোলজি কোম্পানি এবং ডেভেলপমেন্ট ফাইন্যান্স সংস্থা নিয়ে গঠিত ফোরামটি তথ্য ও জ্ঞান আদানপ্রদান, উদ্ভাবন এবং এসএমই খাতের প্রবৃদ্ধিতে কাজ করে আসছে।
প্রাইম ব্যাংক বৈশ্বিক এ ফোরামে বাংলাদেশের পঞ্চম সদস্য।

এসএমই ফাইন্যান্স ফোরামের প্রধান নির্বাহী ম্যাথিউ গ্যামসার বলেন, “আমরা যখন ২০১২ সালে শুরু করি, তখন প্রথম কয়েক বছর এ খাতের উন্নয়নের লক্ষ্যে নানা উপায় নিয়ে অনুসন্ধান করতে থাকি। ২০১৬ সাল থেকে আমরা এসএমই অর্থায়ন প্রসারে বিশ্বব্যাপী সদস্যপদ বাড়াতে থাকি এবং এরপর থেকে আমরা ১৯০টির বেশি সক্রিয় সদস্যদের একটি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছি, যারা ১৯০টির বেশি দেশে চাহিদা অনুযায়ী অর্থায়ন সুবিধা বঞ্চিত এসএমই ব্যবসা প্রতিষ্ঠানসমূহকে অর্থায়নসহ অন্যান্য সেবা প্রদান করছে। আমরা আমাদের মিশনকে আরও এগিয়ে নিতে প্রাইম ব্যাংককে স্বাগত জানাতে পেরে অত্যন্ত আনন্দিত।”

প্রাইম ব্যাংক বাংলাদেশের অন্যতম ব্যাংক, যা কনজ্যুমার, হোলসেল ব্যাংকিং, সাসটেইন্যাবল ফাইন্যান্স এবং এমএসএমই ব্যাংকিংয়ের মতো আর্থিক পরিষেবা প্রদান করে। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার যাত্রা শুরু করার মহিন্দ্রক্ষণে প্রাইম ব্যাংক বিশেষত এমএসএমইতে উদ্যোক্তাদের বিকাশের মাধ্যমে সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখার চেষ্টা করে যাচ্ছে। প্রাইম ব্যাংক উদ্ভাবনী এবং বিশেষায়িত ব্যাংকিং সেবার মাধ্যমে এমএসএমই ব্যবসায় অর্থায়ন সহজতর করতে প্রতিশ্রæতিবদ্ধ।

প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রাহেল আহমেদ বলেন, “আমাদের লক্ষ্য হ’ল বাংলাদেশের এমএসএমই ব্যবসা প্রতিষ্ঠানসমূহকে এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট সার্ভিসেস, লোন প্রোডাক্টস, ট্রেড সার্ভিসেস এবং ডিপোজিট প্রোডাক্টস দিয়ে সহায়তা করা। এসএমই ফাইন্যান্স ফোরামের মাধ্যমে আমরা এসএমই ব্যাংকিং সম্পর্কিত আমাদের প্রাতিষ্ঠানিক জ্ঞানকে আরও সমৃদ্ধ করতে পারবো এবং বিশ্বব্যাপী ফোরামের সদস্যদের সাথে তথ্য ও জ্ঞান বিনিময় এবং যোগাযোগ রক্ষা করতে পারবো।”

এই এসএমই ফাইন্যান্স ফোরাম এবং প্রাইম ব্যাংক এর মধ্যে এই অংশীদারিত্ব দেশের হাজার হাজার এমএসএমই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি সহজ ও প্রতিকূল বিজনেস ইকোসিস্টেম তৈরিতে সাহায্য করবে।