শর্ত স্বাপেক্ষে এমপিও: অর্থমন্ত্রী

কিছু শর্ত সাপেে শিগগিরই নতুন শিা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার সচিবালয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) এক প্রতিনিধি দলের সাক্ষাত শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, “এমপিওভুক্তিটা ব্যাড পলিসি, আই ওয়ান্ট ইটস রিফর্মস, এটা হচ্ছে না সুতরাং আমি এমপিও আটকে রেখেছি। এবারে দিতে হবে, দেব, আই উইল গিভ ইট উইথ কনডিশনস।”

তিনি বলেন, ‘এমপিওভুক্তি ইজ অনলি বেনিফিশিয়াল টু টিচার্সৃ সেজন্য এমপিও দেব কিন্তু সেখানে আমি কিছু কনডিশনস দেব, যাতে পুরো সিস্টেমটা ম্যানেজ করা যায়। অবকাঠামো উন্নয়নের জন্য কিছু অংশ বরাদ্দ থাকবে, বিভিন্ন উপকরণ কেনার জন্যও।’

মুহিত জানান, শিা মন্ত্রণালয় জাতীয় শিানীতি গ্রহণ করেছে। শিানীতির সবটুকু আমার হাতে ড্রাফট করা, সেখানে তারা কিছু ইমপ্রুভ করে ওটা চূড়ান্ত করেছে। সেই পলিসি আমরা ফলো করছি। এমপিওভুক্তি নিয়ে এ মাসের মধ্যেই মিটিং হবে।

সেখানে একটি প্রাথমিক বিদ্যালয়ে এক কে পাঁচজন শিককে কাস নিতে দেখার কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “রাবিশ! একটি ঘরের মধ্যে পাঁচটি কাসকে শিা দিচ্ছে, কোনোটাই মাথায় ঢোকে না।”

তিনি বলেন, গাছের নিচে হলেও শ্রেণিগুলো যেন আলাদা হয়, বিভিন্ন কাসের শিার্থীরা যেন আলাদা বসতে পারে- এটা শিা ব্যবস্থার খুবই গুরুত্বপূর্ণ শর্ত।

সমপ্রতি এমপিওভুক্তির দাবিতে শিক-কর্মচারীরা আন্দোলনে নামেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে কর্মসূচিতে থেকে সরে আসে তারা।

আজকের বাজার: ওএফ/ ১৪ জানুয়ারি ২০১৮