এরদোগান বৃহস্পতিবার সৌদি আরব সফরে যাবেন : তুর্কি কর্মকর্তা

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান বৃহস্পতিবার সৌদি আরব সফরে যাবেন। ২০১৮ সালে দেশটির ইস্তাম্বুল কনস্যুলেটে রিয়াদের কট্টর সমালোচক জামাল খাশোগি নিহত হওয়ার পর এটি তার প্রথম সফর। খবর এএফপি’র।

ইস্তাম্বুলের একটি আদালত চলতি মাসে এ নিষ্ঠুর হত্যাকা-ে জড়িত সন্দেহভাজন ২৬ সৌদি নাগরিকের অনুপস্থিতিতে এ বিচার স্থগিত করে মামলাটি সৌদি আরবে স্থানান্তরের পর তিনি দুই দিনের এ সফরে যাচ্ছেন।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভিতরে ৫৯ বছর বয়সী এ সাংবাদিক নিহত হন। সেখানে এ ভয়ানক হত্যার ঘটনায় বিশ্ব স্তম্ভিত হয়।

এ হত্যার ঘটনায় তদন্তের প্রাক্কালে চাপের মুখে পড়ায় তুরস্ক রিয়াদকে বিক্ষুব্ধ করে। এ ব্যাপারে এরদোগান বলেন, সৌদি সরকারের ‘উচ্চ পর্যায়ের নির্দেশে এ নির্মম হত্যাকা- ঘটানো হয়।’

এ ঘটনাকে কেন্দ্র করে আঞ্চলিক এ দুই সুন্নি শক্তির মধ্যে সম্পর্কের দ্রুত অবনতি ঘটে এবং সৌদি আরব অনানুষ্ঠানিকভাবে তুরস্কের অর্থনীতির ওপর চাপ সৃষ্টির চেষ্টা করে ও গুরুত্বপূর্ণ তুর্কি আমদানি বর্জন করে।

এরদোগান ইতোমধ্যে মিশর ও সংযুক্ত আবর আমিরাতের সাথে সম্পর্কোন্নয়নে চেষ্টা চালায়। তারা তুরস্কে নতুন বিনিয়োগ প্যাকেজের ব্যাপারে সম্মত হয়।

তুরস্কের এক কর্মকর্তা এএফপি’কে বলেন, এরদোগান তার রিয়াদ সফর চলাকালে কোন আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে না।

ওই কর্মকর্তা জানান, এ সফরকালে এরদোগানের সৌদি আরবের বাদশাহ’র সাথে সাক্ষাত করার কথা রয়েছে। তিনি আরো জানান, আলোচনায় অংশ নেয়া প্রতিনিধি দলে যুবরাজ মোহাম্মাদ বিন সালমান থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান