করোনাভাইরাস: সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৯২ জন

কেউ ডাকে ‘চায়না ভাইরাস’, কেউ ‘করোনাভাইরাস’, কেউবা ‘২০১৯ এনকভ’। বিশ্বজুড়ে হাজার হাজার মানুষকে আক্রান্ত করছে এ ভাইরাস। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। শুধু চীনেই এখন পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন অন্তত ৪৯২ জন। বন্ধ হয়েছে দেশটির সীমান্ত আর এর কারণেই চীনের একাংশ হয়ে পড়েছে অচল। তবে মহামারির মতো এমন পরিস্থিতির মধ্যে আশার আলো দেখাচ্ছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

বুধবার তারা জানিয়েছে, এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত ৮৯২ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

দেশটির ন্যাশনাল হেলথ কমিশন তাদের দৈনিক প্রতিবেদনে জানিয়েছে, ভাইরাস সংক্রমণের পর সুস্থ হয়ে যাওয়ায় মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২৬২ জন। এরমধ্যে ১২৫ জন করোনাভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এ ভাইরাস শনাক্ত করা হয়। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাও ঘটেছে মঙ্গলবার। এদিন প্রাণ হারিয়েছেন আরো ৬৫ জন। ফলে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯২ জন। গতকাল চীনে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরো ৩ হাজার ৮৮৭ জন। অর্থাৎ দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ২৪ হাজার ৩২৪ জন।

করোনাভাইরাসে চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে মারা গেছে দু’জন। এছাড়া সারা বিশ্বে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৫০৫ জন। সূত্র: দ্য গার্ডিয়ান

আজকের বাজার/এমএইচ