করোনার চরম বিপর্যয় আসার এখনো বাকী: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা সংক্রমণে স্থবির হয়ে আছে পুরো বিশ্ব। বিভিন্ন দেশে লকডাউন চলছে। প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে পাঞ্জা লড়ছে গোটা বিশ্ব। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসে চরম বিপর্যয় আসার এখনো বাকী রয়েছে। পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোতে গত কয়েকদিনে মৃত্যুর সংখ্যা বৃদ্ধির গতি কমে আসায় যখন বিভিন্ন দেশ অবরুদ্ধ অবস্থা শিথিল করতে শুরু করেছে, তখন এই হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব সংস্থাটির মহাপরিচালক টেডরোস আধানম গ্যাব্রিয়েসাস।

সোমবার (২০ এপ্রিল) জেনিভায় সংস্থার সদর দপ্তরে সাংবাদিকদের তিনি বলেন, বিশ্বাস করুন, সবচেয়ে খারাপ অবস্থার এখনও বাকি। আসুন একসঙ্গে সেই ট্রাজেডি ঠেকাই। এটা এমন একটা ভাইরাস, যা এখনও মানুষ বুঝতে পারছে না। করোনা ভাইরাস খুবই সাংঘাতিক। ১৯১৮-র ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল।

টেডরোস আরও বলেছেন, এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সেই ক্ষমতা এখন আছে। বিশ্বাস করুন। কিন্তু এখনও পরিস্থিতি আরও খারাপ হবে।

তিনি সাবধান করে বলছেন, আমাদের আরও ভয়াবহ পরিস্থিতি দেখা বাকি আছে। তাই এটা আমাদের আটকাতে হবে। এখনও অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস।

উল্লেখ্য,করোনায় বিশ্বজুড়ে প্রাণহানি প্রায় ১ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত ২৪ লাখ ৭৩ হাজারেরও বেশি।