করোনায় দেশে আরও ৩৯ মৃত্যু

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৩৯ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৩০৬ জন।

এছাড়া, নতুন করে ২ হাজার ৯৭৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ৪৯ হাজার ৬৫১ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে বৃহস্পতিবার এসব তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে দেয়া তথ্য অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৮৩টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ১৮৯টি এবং পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭০৮টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ২৫ হাজার ১২৪টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৩.৪৩ শতাংশ। মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.৩৮ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এখন পর্যন্ত ১.৩২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৯ জনের মধ্যে পুরুষ ৩২ এবং নারী সাতজন।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৭৪ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪৩ হাজার ৮২৪ জন। সুস্থতার হার ৫৭.৬১ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

বিশ্ব পরিস্থিতি:

সারা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের নিশ্চিত সংখ্যা ১ কোটি ৮৮ লাখ ছাড়িয়ে গেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বব্যাপী মোট আক্রান্তের মধ্যে মারা গেছেন ৭ লাখ ৭ হাজার ৭৬১ জন।

এছাড়া, সারা বিশ্বে ১ কোটি ১২ লাখের বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। চলতি বছরের মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা দুর্যোগকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে।