করোনায় মারা গেছেন ২২ ও নতুন আক্রান্ত ১ হাজার ২৯২ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৪৬তম দিনে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ২২ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৯২ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ২৯১ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ১৪ ও নারী ৮ জন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
গতকালের চেয়ে আজ ৫ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৭ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৪৮০ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ। গত ২২ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ বয়সী ১১ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে ৫ জন করে, বরিশাল ও রংপর বিভােেগ ২ জন করে এবং সিলেট বিভাগে ৩ জন রয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৯১৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৯২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ৪৩৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৯৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ১২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ১১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯৯ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৮ লাখ ৮৭ হাজার ২৬৮ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৯৪ হাজার ৯৮৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ২ হাজার ৪৭৯টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৮৪ হাজার ৭৮৯টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫০ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৫২ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ২৯১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৫৬ জন। গতকালের চেয়ে আজ ২৩৫ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৩৫ হাজার ১৫৭ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৪৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০১ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৭১০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৩৪২ জনের। গতকালের চেয়ে আজ ৬৩২টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৯১৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ৪৩৪ জনের। গতকালের চেয়ে আজ ৫১৯টি নমুনা কম পরীক্ষা হয়েছে।