করোনায় ৬১ জনের মৃত্যু: নতুন আক্রান্ত ১ হাজার ৭৪৩

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ৬১ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ৯ জন কম মারা গেছেন। গতকাল ৭০ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৩০ ও নারী ৩১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৪৯৩ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১ হাজার ৭৪৩ জন। স্বাস্থ্য অধিদফতর আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ। গত ৩১ আগস্ট থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ১৪৮ জন, ৬৪ দশমিক ৭৩ শতাংশ এবং নারী ৯ হাজার ৩৪৫ জন, ৩৫ দশমিক ২৭ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৪ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ১৪ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ১১ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৫ জন এবং ৯০ থেকে ১০০ বছর বয়সী ২ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৩২ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন, রাজশাহী বিভাগে ৪ জন, খুলনা বিভাগে ৬ জন, বরিশাল ও রংপুর বিভাগে ২ জন করে এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে রয়েছে। এদের মধ্যে ৫৩ জন সরকারি এবং ৮ জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় ১৭ হাজার ৭৫০ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৪৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৯ হাজার ৪৩৮ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ১৬৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ১ হাজার ৪২৪ জন কম শনাক্ত হয়েছে।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯৪ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ৭ হাজার ৩৩৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৫৭২ জন। ঢাকায় শনাক্তের হার ৭ দশমিক ৭৯ শতাংশ। গতকাল এই জেলায় ১৩ হাজার ৬১৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৫৩ জন। যা ১০ দশমিক ৬৬ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২০ জন। গতকাল ১৭ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৯০ লাখ ৩৮ হাজার ৮৫২ জনের নমুনা পরীক্ষায় ১৫ লাখ ১২ হাজার ২৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ৭৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৪ হাজার ৬৯৭ জন। গতকালের চেয়ে আজ ১ হাজার ২৭৬ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪৬ হাজার ৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৬৩ শতাংশ। গতকাল এই হার ছিল ৯৫ দশমিক ৫২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১১ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৭ হাজার ৪৫৪ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৯ হাজার ৪৭৯ জনের। গতকালের চেয়ে আজ ১২ হাজার ২৫ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৭৫০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৯ হাজার ৪৩৮ জনের। গতকালের চেয়ে আজ ১১ হাজার ৬৮৮ টি নমুনা কম নমুনা পরীক্ষা হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান