করোনা মোকাবিলায় ধনীদের ওপর বাড়তি কর আরোপ করল যে দেশ

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় সবচেয়ে ধনী ব্যক্তিদের ওপর বাড়তি কর আরোপ করেছে আর্জেন্টিনা। এই অর্থ করোনার সংক্রমণ মোকাবিলায় এবং প্রয়োজনীয় চিকিৎসা ও ত্রাণ সামগ্রী বিতরণে ব্যং করা হবে। খবর বিবিসি।

আর্জেন্টিনার যেসব ধনী ব্যক্তিদের দেশটির মুদ্রায় ২০০ মিলিয়ন পেসো সমপরিমাণ সম্পত্তি রয়েছে তাদের ওপর এই নতুন কর বসছে, যার নাম দেয়া হয়েছে ‘মিলিয়নেয়ার ট্যাক্স’। সেক্ষেত্রে ০.৮ শতাংশ অর্থাৎ ১২ হাজারের মতো ব্যক্তি এই করের আওতায় পড়বেন।

দেশটির সংসদে নতুন কর বিষয়ক একটি বিলের পক্ষে ৪২ ভোট পড়েছে। আর বিপক্ষে ২৬টি। তাদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার ৩.৫ এবং দেশের বাইরের সম্পদের ওপর ৫.২৫ শতাংশ কর দিতে হবে।

দেশটির মধ্য-বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই করের মাধ্যমে ৩০০ মিলিয়ন পেসোর তহবিল তৈরি করতে চান। এতে যে পরিমাণ অর্থ সংগ্রহ হবে তার ২০ শতাংশ করে চিকিৎসা ও ত্রাণ সামগ্রী ক্রয়ে, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায়, শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে এবং ১৫ শতাংশ সামাজিক উন্নয়নে এবং বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে ব্যয় করা হবে।

আর্জেন্টিনায় ১৫ লাখের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪০ হাজারের মতো। দেশটিতে এমনিতেই বেকারত্ব, দারিদ্র এবং সরকারের ঋণের হার অনেক বেশি। ২০১৮ সাল থেকে আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দা চলছে। তার উপর মহামারি মোকাবিলায় লকডাউন আরোপ করার পর দেশটিতে চলমান অর্থনৈতিক মন্দা আরও অবনতি হয়েছে।

নতুন এই করের ব্যাপারে যারা বিরোধিতা করছেন তারা বলছেন, এতে বৈদেশিক বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবেন। গত মাসে যখন বাড়তি এই করের প্রস্তাব তোলা হয় তখন এই উদ্যোগের বিপক্ষে দেশটিতে বিক্ষোভ হয়েছে।