কর নিরীক্ষায় আসছে সফটওয়্যার

অডিটে হয়রানী দূর করার লক্ষ্যে উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নিরীক্ষার জন্য করদাতার নথি বা ফাইল নির্বাচনের জন্য একটি সফটওয়্যার প্রস্তুত করা হচ্ছে। এটি তৈরীর পর ম্যানুয়্যাল বা সনাতনি পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পদ্ধতিতে নিরীক্ষার জন্য কর ফাইল নির্বাচন করা হবে। এতে ইচ্ছাকৃতভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের আয়কর বিবরণীকে বার বার অডিটে ফেলে হয়রানী করার দীর্ঘ দিনের যে অভিযোগ করদাতারা করে আসছেন, তার অবসান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়,অভিযোগ রয়েছে স্বার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতিতে জমা দেওয়া একটি ফাইলের অডিট কার্যক্রম প্রতি তিন বছর পর পর করার বিধান থাকলেও অনেক ক্ষেত্রে এ বিধান মানা হয় না। সেক্ষেত্রে মাঠ পর্যায়ের বিভিন্ন সার্কেল অফিস স্বার্বজনিন স্বনির্ধারনী পদ্ধতিতে জমা দেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের আয়কর বিবরণীকে বার বার অডিটে ফেলে হয়রাণী করে থাকে। এজন্য দীর্ঘ দিন থেকেই ব্যবসায়ী নেতারা অডিট নির্বাচনে স্বচ্ছতা আনার দাবী জানিয়ে আসছিলেন। তাদের দাবী প্রেক্ষিতেই সফটওয়্যার তৈরী করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে এনবিঅআরের একজন উর্ধ্বতন কর্মকর্তা আজকের বাজারকে বলেন, রাজস্ব আহরণের জন্য আন্তর্জাতিকভাবেই অডিট একটি গুরুত্বপূর্ণ বিষয়। এজন্য একটি নীতিমালাও প্রণয়ণ করা হয়েছে। তাছাড়া সরকারের রাজস্ব আয় বাড়াতে বিভিন্ন ধরনের মডিউল তৈরীর উদ্যোগ নেওয়া হয়েছে। আর নিরীক্ষার জন্য যে সফটওয়্যার প্রস্তুত করা হচ্ছে, সেটিও ওইসব উদ্যোগেরই একটি অংশ। যাতে কোন করদাতা কোন ধরনের হয়রানির শিকার না হন।

প্রসঙ্গত,বর্তমানে ব্যক্তি পর্যায়ে প্রায় ৩০ লাখ টিআইএনধারী রয়েছেন। তার মধ্যে প্রতি করবর্ষে প্রায় ১৩ থেকে ১৪ লাখ আয়কর বিবরনী জমা পড়ে থাকে। রাজস্ব বোর্ডের বিভিন্ন কর সার্কেলে আসা এসব আয়কর রিটার্নে ব্যক্তি ও প্রতিষ্ঠানের দেওয়া তথ্য যাচাইয়ের জন্য অডিটের উদ্যোগ নেয় এনবিআর।

আজকের বাজার : এসএস/এলকে ৩ জানুয়ারি ২০১৮