কাবুলের চারদিকে তালেবানদের শক্ত অবস্থান: যুক্তরাষ্ট ও মিত্ররা তাদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে

তালেবানরা কাবুলকে ঘিরে তাদের অবস্থান আরো শক্তিশালী করেছে, তালেবানদের অব্যাহত হামলায় কাবুলে বাড়ছে উদ্বাস্তুদের ভিড় এবং মার্কিন মেরিন সেনারা এসে তাদের লোকদের জরুরি ভিত্তিতে সরিয়ে নেয়ার কাজ তদারকি করছে। এর আগে জরুরি উদ্ধার কাজের জন্য যুক্তরাষ্ট্র গত কয়েকদিনে এই মেরিন সেনাদের কাবুলে পাঠায়।

দেশের দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম নগরীগুলো তালেবানদের দখলে চলে যাওয়ায় কাবুল কার্যতভাবে অবরুদ্ধ, সরকারী বাহিনী অন্য কোথায় অবস্থান নেয়ার অথবা কোন প্রতিরোধ গড়ে তোলার সুযোগ না থাকায় কাবুল তাদের শেষ আশ্রয়স্থলে পরিণত হয়েছে।

তালেবানরা এখন কাবুল থেকে মাত্র ৫০ কিলোমিটার (৩০ মাইল) দূরে রয়েছে, সর্বাত্মক হামলা শুরুর আগে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলো বিমানে তাদের নাগরিকদের কাবুলের বাইরে সরিয়ে নিচ্ছে। মার্কিন দূতাবাস কর্মীদের সংবেদনশীল নথিপত্র ছিঁড়ে ফেলার এবং পোড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ তদারকির জন্য পুনরায় ৩ হাজার সেনা মোতায়েনের ঘোষণা অনুযায়ী তারা কাবুলে পৌঁছাতে শুরু করেছে। তারা বিমান বন্দরের নিরাপত্তা নিশ্চিত এবং লোকদের সরিয়ে নেয়া তদারকি করবে। ব্রিটেন, জার্মানি, স্পেন, ডেনমার্কসহ ইউরোপীয় দেশগুলো শুক্রবার তাদের নিজ নিজ দেশের দূতাবাস কর্মী ও নাগরিকদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান