কুমিল্লাকে হারিয়ে শেষ চারের এক পা রাখল খুলনা

বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা পর্বে দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে মাঠে নেমেছিল খুলনা টাইগার্স। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বাঁচা-মরার লড়াইয়ে ৩৪ রানের জয়ে প্লে অফের স্বপ্ন কিছুটা উজ্জ্বল হলো খুলনার। মুশফিকের দলের দেয়া ১৮০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৪৫ রানে থেমে যায় কুমিল্লার ইনিংস।

রান তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে বসে কুমিল্লা। ভ্যান জিল ১২ ও অধিনায়ক ডেভিড মালান মাত্র ১ রানে সাজঘরে ফিরে যান। এরপর ৫১ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন সৌম্য ও সাব্বির। ব্যক্তিগত ২২ রানে সৌম্য ফেরার পর রানের খাতা না খুলেই আউট হন মাহিদুল ইসলাম অঙ্কন।

চাপের মুখে সাব্বির ও ইয়াসির আলী রাব্বী দলকে এগিয়ে নিতে থাকেন। সাব্বির তুলে নেন এবারের বিপিএলে নিজের প্রথম অর্ধশতক। ৬২ রানে তিনি ফেরার পর বেশিক্ষণ টিকতে পারেননি রাব্বীও। শেষদিকে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে বেশিদূর এগোতে পারেনি কুমিল্লা।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা খুলনাকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ। ওপেনিং জুটিতে ৭১ রান তোলেন তারা। ২৯ বলে ৩৮ রান করা শান্তকে সাজঘরে ফিরিয়ে কুমিল্লাকে ব্রেক থ্রু এনে দেন সৌম্য সরকার।

এরপর মিরাজের সঙ্গে আক্রমণে যোগ দেন ইনফর্ম রাইলি রুশো। দলীয় ৯৪ রানের মাথায় মিরাজকে সাজঘরে ফেরান ডেভিড উইসি। ৩৯ বলে ৩৯ রান করেন মিরাজ।

মিরাজের বিদায়ের পর অধিনায়ক মুশফিকুর রহিমের যোগ্য সাহচর্যে খুলনার রানের চাকা সচল রাখেন রুশো। ২৬ বলে তুলে নেন অর্ধশতক। তার অপরাজিত ৭১ রানের উপর ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৭৯ রান তোলে খুলনা।
রুশোর ৩৬ বলের ইনিংসটি সাজানো ছিলো ৬টি চার ও ৪টি ছয়ের মারে। অপরপ্রান্তে মুশফিকুর রহিম ১৭ বলে ২৪ রানে অপরাজিত থাকেন।

আজকের বাজার/আরিফ