কুমিল্লার মামলায় খালেদার জামিন স্থগিত আবেদনের রায় রোববার

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে করা অগ্নিসংযোগ মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের ছয় মাসের জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের রায়ের জন্য রোববর দিন ধার্য করেছে আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৯ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ ওইদিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে ছিলেন এজে মোহাম্মাদ আলী।

এর আগে সোমবার বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ অগ্নিসংযোগ মামলায় খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দেন। পরের দিন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে সরকার।

এর আগে গত ২৩ জুলাই কুমিল্লার বিশেষ জজ আদালত-১ কে খালেদার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেয় হাইকোর্ট।

গত ২৫ জুলাই কুমিল্লার আদালত খালেদার জামিন আবেদন খারিজ করে দিলে হাইকোর্টে জামিন আবেদন করেন তার আইনজীবী।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। ওই ঘটনায় খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি প্রধানকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় ঢাকার বিশেষ আদালত। রায় ঘোষণার দিন থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন খালেদা জিয়া।

আজকের বাজার/এম্এইচ