কেসিসি নির্বাচন: বিএনপির সকালে ‘না’, দুপুরে ‘হ্যাঁ’

বিএনপি নির্বাচনে মাঠে থাকবে জানিয়ে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের বিএনপির মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বলেছেন, যেকোনো পরিস্থিতি মোকাবেলা করে বিএনপি তথা ২০ দলীয় জোট নেতাকর্মীরা নিবাচনী কার্যক্রমে অংশ নেবে। প্রয়োজনে মাথায় কাফনের কাপড় মাথায় বেঁধে নির্বাচনী কার্যক্রমে অংশ নেবে।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় নগরীর কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ে এক সংবাদ সংম্মেলনে তিনি একথা বলেন।

সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম মঞ্জু বলেন, স্থানীয় সরকারের অধীনে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন যদি সুষ্ঠু না হয় তবে আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। ধানের শীষে ভোট দিতে পারবে এই আশায় জনগণ উজ্জীবিত উল্লসিত।

তিনি বলেন, দীর্ঘ ৩৫টি বছর খুলনা সিটি কর্পোরেশন বিএনপি দখলে ছিল। কিন্তু সরকার দলীয় নেতারা এমনকি শেখ পরিবারের সদস্যরাও প্রশাসনের সাথে বৈঠক করে ষড়যন্ত্র শুরু করেছেন। তারা প্রশাসনের সহায়তায় জনতার বিজয়কে ছিনিয়ে নিতে চায়।

মঞ্জু বলেন, পুলিশ দিয়ে বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়িতে হানা দেওয়া হচ্ছে। বুধবার রাতেই ২১ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বিএনপি তথা ২০ দলীয় জোটের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হলেও বিএনপি সিটি নির্বাচনের মাঠ থেকে সরে যাবে না। বিএনপি নেতাকর্মীরা রাষ্ট্রীয় সন্ত্রাসীবাহিনীকে ভয় পায় না।

অভিযোগ করে তিনি বলেন, আমরা বার বার আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর আচরণ বিধি লঙ্ঘনের বিরুদ্ধে রির্টানিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দিলেও কোনো প্রতিকার পাচ্ছি না। নির্বাচনের মাঠে লেবেল প্লেইং ফিল্ড তৈরি করার কথা থাকলেও তা করা হয়নি। এ সকল অপতৎপরতা বন্ধ না হলে আগামী ৬ মে খুলনায় প্রধান নির্বাচন কমিশনের বৈঠক বিএনপি বয়কট করতে বাধ্য হবে।

এর আগে বৃহস্পতিবার সকাল ৯টার দিকে নজরুল ইসলাম মঞ্জু দলীয় নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানীর প্রতিবাদে নির্বাচনী জনসংযোগ, প্রচার-প্রচারণা স্থগিত রাখার ঘোষণা দেন। তিনি সে সমযে বলেছিলেন, এটি সাময়িক সিদ্ধান্ত। দুপুর সাড়ে ১২টার দিকে দলীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে নির্বাচনী কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, বিএনপি নেতা মশিউর রহমান, জয়ন্ত কুন্ডু, শরিফুজ্জামান ফরহাদ প্রমুখ।

আজকেরবাজার/এইচ/এস