কোভিড ১৯ বিষয়ে কয়েকটি মার্কিন অঙ্গরাজ্যকে সতর্ক করলেন ফাউচি

WASHINGTON, DC - JUNE 23: Dr. Anthony Fauci, director of the National Institute for Allergy and Infectious Diseases, waits to testify at a hearing of the House Committee on Energy and Commerce on Capitol Hill on June 23, 2020 in Washington, DC. The committee is investigating the Trump administration's response to the COVID-19 pandemic. (Photo by Kevin Dietsch-Pool/Getty Images)

যুক্তরাষ্ট্রের সংক্রমণ বিষয়ক শীর্ষ রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউচি -ওহিয়ো, টিনেসি, কেন্টাকি ও ইন্ডিয়ানাসহ নআমেরিকান কয়েকটি অঙ্গরাজ্যকে কোভিড- ১৯ এর তীব্র সংক্রমণ এড়াতে সজাগ থাকার বিষয়ে সতর্ক করেছেন।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি এন্ড ইনফেকশাস ডিজিজ এর পরিচালক ফাউচি বলেছেন, দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের মতো যেন কোভিড ১৯ এর সংক্রমণ না ঘটে তা এড়াতে এসব রাজ্যকে সতর্ক থাকতে হবে।
এবিসি’র সঙ্গে এক সাক্ষাতকারে বুধবার তিনি বলেন, যেসব রাজ্যে করোনার সংক্রমণ বাড়ার লক্ষণ দেখা দিয়েছে সেসবের মধ্যে ওহিয়ো, টেনিসি, কেন্টাকি ও ইন্ডিয়ানা রয়েছে।
ফাউচি বলেন, দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলো যে সমস্যায় পড়েছে এ সব রাজ্যও সম্ভবত একই ধরণের সমস্যায় পড়তে যাচ্ছে।
তিনি এ প্রসঙ্গে করোনা মোকাবেলায় ৫টি নীতির কথা তুলে ধরেন। তিনি গণহারে মাস্ক পরা, ভীড় এড়িয়ে চলা, অন্তত ৬ ফুট শারিরীক দূরত্ব মেনে চলা, হাত ধোয়া এবং বারে না যাওয়ার কথা উল্লেখ করেন।
ফাউচি বলেন, আমরা যদি এই ৫টি নীতি কঠোরভাবে মেনে চলা শুরু না করি তাহলে অনিবার্যভাবে যা হতে চলেছে তাহলো যে রাজ্যগুলি এখনও সমস্যায় নেই তারা সম্ভবত সমস্যায় পড়বে।
ফাউচির সতর্কতা এমন এক সময়ে আসলো যখন যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে।