কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের নির্দেশ

পবিত্র ঈদুল আজহায় কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

বুধবার দুপুরে ডিএসসিসির নগর ভবনে ‘কোরবানির বর্জ্য দ্রুত ব্যবস্থাপনার লক্ষ্যে পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে দিক নির্দেশনামূলক সভায়’ তিনি এ নির্দেশ দেন।

পরিচ্ছন্নতাকর্মীদের উদ্দেশে মেয়র সাঈদ বলেন, গত বছরের ঈদে আমরা ২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণে সফল হয়েছিলাম। এ বছরও ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করতে হবে।

নগরবাসীকে প্রতিশ্রুতি দিয়ে তিনি আরো বলেন, আল্লাহর ওপর ভরসা রেখে আমি নগরবাসীকে আশ্বস্ত করতে চাই, গত বছরের মতো এবারও ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করা হবে।

এছাড়া পরিচ্ছন্নতাকর্মীদের উদ্দেশে মেয়র বলেন, ঈদের দিন নামাজের পর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়। ঈদের পরদিন ও তৃতীয় দিন কিছু সংখ্যক পশু কোরবানি হয়। এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।

এসময় প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ৫টি পশু কোরবানির নির্ধারিত স্থান রয়েছে জানিয়ে তিনি বলেন, সেখানে প্যান্ডেল, পানি, ইমাম সাহেবসহ যাবতীয় ব্যবস্থা রাখা হবে। আপনারা অনুগ্রহ করে সেখানে পশু কোরবানি করবেন। যদি সেখানে কোনো কারণে পশু কোরবানি দেয়া সম্ভব না হয় তাহলে যেখানেই কোরবানি করবেন সেখানে পানি কিংবা রক্ত জমতে দেবেন না। পশুর রক্ত পানি দিয়ে ধুয়ে সেখানে ব্লিচিং পাউডার দিয়ে দিতে হবে।

এছাড়াও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সবাইকে বড় ব্যাগ দেয়া হবে বলে জানিয়ে মেয়র বলেন, ওইসব ব্যাগে বর্জ্য ঢুকিয়ে নির্ধারিত স্থানে রাখবেন। পরিচ্ছন্নতাকর্মীরা গিয়ে বর্জ্য সংগ্রহ করবেন।

বর্তমানে ডেঙ্গু পরিস্থিতি অত্যন্ত সংকটাপন্ন জানিয়ে সাঈদ খোকন বলেন, কোরবানির বর্জ্য, পানি, রক্ত ইত্যাদি অপসারণ না করা হলে পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করবে।

এসময় হটলাইনে অভিযোগের পরামর্শ দিয়ে মেয়র বলেন, কারো এলাকায় যদি বর্জ্য থেকে যায় তাহলে হটলাইনে (০৯৬১১০০০৯৯৯) ফোন দেবেন। হটলাইনে অপারেটররা আপনার বাসা-বাড়ি কিংবা এলাকায় পরিচ্ছন্নতাকর্মী পাঠিয়ে দেবেন। এছাড়া বর্জ্য অপসারণের সার্বিক কাজ ফেসবুকে তদারকি করা হবে।

আজকের বাজার/এমএইচ